ajkervabna.com
বৃহস্পতিবার ২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

অভিবাসন ইস্যুতে উদার হবে বাইডেন প্রশাসন

অনলাইন ডেস্ক | ১৫ নভেম্বর ২০২০ | ৮:২৫ অপরাহ্ণ | 38 বার

অভিবাসন ইস্যুতে উদার হবে বাইডেন প্রশাসন

আগামী জানুয়ারিতে ক্ষমতা নেওয়ার পর ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের অভিবাসন নীতি বদলে দেবেন নব-নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। অভিবাসনের সুযোগ দেওয়া হবে বিভিন্ন দেশের নাগরিকদের। এর সুবিধা পাবেন বাংলাদেশি অভিবাসন প্রত্যাশীরাও।

আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম জানায়, অভিবাসন ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে অনেকটাই উদার নীতি গ্রহণ করবেন নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। চলতি বছর অভিবাসনের জন্য এইচ ওয়ান বি ভিসা কর্মকান্ড বন্ধ করে দেন ডোনাল্ড ট্রাম্প। তবে, প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার প্রথম দিনই মুসলিম দেশগুলো থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা জানিয়েছেন বাইডেন। আর ২০১৭ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথমেই মুসলিম দেশগুলোর উপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন ট্রাম্প।

ডেমোক্রেটরা অভিবাসনবান্ধর হওয়ায় বাইডেনের আমলে যুক্তরাষ্ট্রে প্রবেশ ও স্থায়ীভাবে বসবাস করার সুযোগ আরো বাড়বে। অন্যান্য দেশের পাশাপাশি এর সুবিধা পাবেন বাংলাদেশি ও ভারতীয়রা। অভিবাসন ভিসা দেওয়ার হার বাড়াবে বাইডেন প্রশাসন। সহজ হবে ভিসা প্রক্রিয়াও।

বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থানরত এবং ভবিষ্যতে বাংলাদেশ থেকে দেশটিতে পড়তে যাওয়া শিক্ষার্থীদের প্রতি বাইডেন প্রশাসন আরও উদার হবে বলে আশা করা হচ্ছে। উচ্চশিক্ষার পর শিক্ষার্থীদের ওয়ার্ক পারমিট দেওয়ার হারও বাড়ানো হবে। বৈধ কর্মসংস্থানের পাশাপাশি বাড়বে নাগরিকত্ব পাওয়ার হারও।

যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে এবং অবৈধভাবে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন তাদের বৈধতা দেওয়ারও আশ্বাস দিয়েছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট। বাইডেন প্রশাসনে অন্তত চার লাখ অবৈধ অভিবাসী বৈধ হবে বলে আশা করা হচ্ছে।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:২৫ অপরাহ্ণ | রবিবার, ১৫ নভেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।