ajkervabna.com
বৃহস্পতিবার ২১শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

আমনের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

অনলাইন ডেস্ক | ০৮ ডিসেম্বর ২০২০ | ৯:৩৮ পূর্বাহ্ণ | 507 বার

আমনের বাম্পার ফলনে  কৃষকের মুখে হাসি

দিগন্তবিস্তৃত মাঠ, হাওড়জুড়ে সোনালী আমন ধানের হাসি। যেদিকে চোখ যায় শুধুই এখন পাকা সোনালী ধান

আবহমান বাংলার গ্রামীণ প্রেক্ষাপটে এই সৌন্দর্য অনন্য।

সোমবার (৭ ডিসেম্বর) শ্রীমঙ্গল উপজেলার কয়েকটি গ্রাম ঘুরে দেখা গেছে, কষ্টের ফসল ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন কৃষক। গত বছরের তুলনায় এ বছর বাম্পার ফলন হয়েছে রোপা আমনের। তাই চোখে-মুখে সার্থকতার হাসি ফুটেছে কৃষকদের।

মৌলভীবাজার জেলার মৌলভীবাজার সদর, রাজনগর, কুলাউড়া, জুড়ী, বড়লেখা, কমলগঞ্জ এবং শ্রীমঙ্গল উপজেলাতে এবাব বাম্পার ফলন হয়েছে। জেলায় আবাদযোগ্য জমির পরিমাণ এক লাখ ৪৬ হাজার ৭৪০ একর এবং অনাবাদী জমির পরিমাণ ১০ হাজার ৬৯৫ হেক্টর।

এ বিষয়ে মৌলভীবাজার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ডিডি) কাজী লুৎফুল বারী  বলেন, মৌলভীবাজারে গত বছরের তুলনায় চলতি রোপা আমনের বাম্পার ফলন হতে চলেছে। ২০১৯ সালে আমাদের আবাদ ছিল এক লাখ ১৫০ হেক্টর। চলতি বছর আমাদের আবাদ হয়েছে এক লাখ এক হাজার ৪৮০ হেক্টর।

তিনি জানান, ধান থেকে চাল উৎপাদনে ২০১৯ সালে ফলন ছিল দুই দশমিক ৮৫ টন প্রতি হেক্টর। সে তুলনায় চালে উৎপাদন ছিল দুই লাখ ৮৫ হাজার ৪২৮ মেট্রিক টন। চলতি বছর ধারণা করা হচ্ছে ফলন দুই দশমিক নয় টন প্রতি হেক্টরে গিয়ে দাঁড়াবে। সে হিসেবে চলতি মৌসুমে চাল উৎপাদন হবে দুই লাখ ৯৪ হাজার ২৯২ টন। উৎপাদনের বিবেচনায় আট হাজার ৮৬৪ মেট্রিক টন বাড়তি উৎপাদন পাওয়া যাবে, যা অত্যন্ত ইতিবাচক

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:৩৮ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৮ ডিসেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।