ajkervabna.com
বুধবার ১৪ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

আর্মেনিয়ার তিন জেলা আজারবাইজানের দখলে

আন্তর্জাতিক ডেস্ক | ২১ নভেম্বর ২০২০ | ১১:৩৫ পূর্বাহ্ণ | 18 বার

আর্মেনিয়ার তিন জেলা আজারবাইজানের দখলে

যুদ্ধবিরতি ঘোষণার পর আর্মেনিয়ার সম্মতি দেয়া জেলাগুলো পুনর্দখল নিতে শুরু করেছে আজারবাইজান। শুক্রবার আঘডাম জেলায় আজারি বাহিনী প্রবেশ করেছে বলে জানিয়েছে, দেশটির প্রতিরক্ষা বিভাগ। এদিকে রাশিয়ার মধ্যস্থতায় করা এই শান্তিচুক্তির পর নাগারনো-কারাবাখে আন্তর্জাতিক রক্ষণাবেক্ষণের দাবী জানিয়েছে ফ্রান্স। এদিকে পদক্ষেপের প্রস্তাব দিয়েছেন আর্মেনিয়ার প্রতিরক্ষামন্ত্রী।

শান্তিচুক্তি অনুযায়ী আর্মেনিয়ার নিয়ন্ত্রাধীন তিনটি জেলা আজারবাইজানের দখলে যাবে বলে নির্ধারিত হয়েছে। এসব অঞ্চলের আর্মেনিয় বাসিন্দাদের বেরিয়ে যাওয়ার জন্য গেলো রোববারের পর আরো ১০ দিন সময় বাড়ানো হয়েছিলো। যার প্রেক্ষিতে প্রথমবারের মতো শুক্রবার আঘডাম জেলা পুর্নদখলে আজারবাইজানের সেনারা প্রবেশ করেছে। চুক্তির আওতায় কালবাজার, আঘডাম ও লাচিন জেলা আজারবাইজানকে ফিরিয়ে দিচ্ছে আর্মেনিয়া।

বিতর্কিত নাগারনো-কারাবাখ অঞ্চলের দখল নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মাঝে রক্তক্ষয়ী সংঘর্ষ থামাতে গেলো ১০ নভেম্বর রাশিয়ার মধ্যস্থতায় ত্রিদেশীয় যুদ্ধবিরতির চুক্তি সই হয়। কিন্তু এ চুক্তির বিরোধিতা করেছে ফ্রান্স ও যুক্তরাষ্ট্র। শান্তিচুক্তির পর নাগারনো ও কারাবাখে আন্তর্জাতিক পযবেক্ষণের দাবী জানিয়েছে ফ্রান্স।

এদিকে যুদ্ধবিরতিকে কেন্দ্র করে বিরোধিতার জের ধরে বেশ চাপের মুখে রয়েছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান। আর এবার দেশটির পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের পর পদত্যাগ করার প্রস্তাব দিলেন প্রতিরক্ষামন্ত্রী ডেভিড টনয়ান। শুক্রবার তিনি এ প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়েছেন বলে জানিয়েছে আর্মেনিয়ার গণমাধ্যম।

Facebook Comments

বাংলাদেশ সময়: ১১:৩৫ পূর্বাহ্ণ | শনিবার, ২১ নভেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
এ বিভাগের সর্বাধিক পঠিত
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
advertisement

এডিটর ইন চিফ : অ্যাডভোকেট শেখ সালাহউদ্দিন আহমেদ

নির্বাহী সম্পাদক : অ্যাডভোকেট শেখ সাইফুজ্জামান
সহযোগী সম্পাদক : ড. মোহাম্মদ এনামুল হক এনাম
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়
বাড়ি# ১৬৭, রোড# ০৩, লেভেল ৫, মহাখালি ডিওএইচএস, ঢাকা।
ajkervabna.com@gmail.com or info@ssa-bd.com, +880 16 8881 6691

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।