ajkervabna.com
সোমবার ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

উত্তরায় কৃত্তিম ও ভূয়া হিজড়াদের উৎপাত

নিজস্ব প্রতিবেদক : | ১১ মার্চ ২০২১ | ৮:১১ পূর্বাহ্ণ | 453 বার

উত্তরায় কৃত্তিম ও ভূয়া হিজড়াদের উৎপাত

                                                                পর্ব – ১

হিজড়াদের কষ্ট বিহীন শ্রমে মাসে লক্ষাধিক টাকা আয়ের পথ সুগম হওয়ার কারনে, ট্রান্সজেন্ডার নামে নতুনভাবে আত্মপ্রকাশ হচ্ছে হিজড়াদের। সমাজের লাগামছাড়া উগ্র একদল যুবকরা এখন এই দলের বিশেষ সদস্য। শহর – উপশহর থেকে এখন গ্রাম গঞ্জের আনাচে কানাচে তাদের উৎপাত বেড়েই চলছে।

আগে জানাযেত, যেসব যুবকদের হরমোন সমস্যা রয়েছে, তাদেরকে সমাজে উপহাস করে হিজড়া বলে ডাকত। সময়ের পরিবর্তনে দেখা যায়, একশ্রেণীর যুবকরা লিঙ্গ কাটে হিজড়া হওয়ার জন্য।

অনেক আশ্রয়দাতার কাছে লিঙ্গ কাটারও প্রয়োজন হয়না, যদি সঠিকভাবে চাঁদা উঠাতে পারে। উত্তরায় হিজড়াদের ৮ থেকে ১০ উপদল রয়েছে। প্রতিটি উপদলই পরিচালিত হয় কৃত্তিম ও ভূয়া হিজড়াদের দিয়ে। এমনকি প্রতিটি উপদলের দলীয় নেতাও কৃত্তিম হিজড়া। প্রতিবেদক তার অনুসন্ধানে দেখতে পান, উত্তরায় হিজড়াদের উপদলগুলোতে কৃত্তিম হিজড়াদের পাশাপাশি রয়েছে ভূয়া হিজড়াদের আধিক্য। অনেক হিজড়ার গ্রামের বাড়ীতে রয়েছে একাধিক সন্তান ও স্ত্রী।

তুরাগের বাউনিয়া এলাকা নিয়ন্ত্রনকারি আপন হিজড়ার অধিনে রয়েছে ১৫ জন হিজড়া, এদের মধ্যে ৩ জন ভূয়া ৫ জন কৃত্তিম । ভূয়া ৩ জনের মধ্যে শাহানা এবং লাইজুর গ্রামের বাড়ীতে সন্তান ও স্ত্রী রয়েছে। শাহানার প্রকৃত নাম মালেক, তার গ্রামের বাড়ী সিরাজগঞ্জ, সে টঙ্গীর ন্যাশনাল ফ্যান কোম্পানীতে চাকরি করতো। লাইজুর প্রকৃত নাম জামাল, তার গ্রামের বাড়ী জামালপুর। তুরাগের বাউনিয়া নিয়ন্ত্রনকারি উপদলের প্রধান আপন নিজেও একজন কৃত্রিম হিজড়া।

তার জন্ম দক্ষিনখাঁন ফায়দাবাদ এলাকায়, সে উত্তরা ৮ সেক্টরের মালেকা বানু বিদ্যালয়ে সোহেল মাহমুদ আপন নামে পড়াশোনা ও পরবর্তী গার্মেন্টসে চাকরি করেছেন। ২০০৭ সালে হিজড়া সম্প্রদায়ের সাথে যোগদান করে ২০১৩ সালে অল্প দিনেই উপদল গড়ে তোলেন। বাংলাদেশে সমকামি বিবাহ নিষিদ্ধ থাকার কারনে মেয়ে পরিচয়ে ৬ থেকে ৭ টি বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ২০১১ সালে আশিক নামে এক ব্যক্তিকে তিনি বিবাহ করেন। তার গ্রামের বাড়ী ঝালকাঠি জেলার কাঁঠালিয়া থানার আমমা গ্রামে বলে জানা যায়। তার দৈনিক আয় ২০ থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে বলে বিভিন্ন মাধ্যমে শোনা যায়। উত্তরায় আওয়ামীলীগ এর নেতাদের সাথে তার ভালো সম্পর্ক থাকলেও খালেদা জিয়ার মুক্তির দাবি নিয়ে বিএনপি নেতাদের সাথে ২০১৯ সালে এক মানববন্ধনে অংশ গ্রহন করেন বলে দৈনিক আমাদের সময় পত্রিকার অনলাইন সংস্করণ থেকে জানা যায়।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:১১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১১ মার্চ ২০২১

ajkervabna.com |

advertisement
এ বিভাগের সর্বাধিক পঠিত
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।