ajkervabna.com
সোমবার ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

কুয়েতের নতুন শাসকের আমলে প্রথম নির্বাচন

অনলাইন ডেস্ক | ০৭ ডিসেম্বর ২০২০ | ২:৪৯ অপরাহ্ণ | 135 বার

কুয়েতের নতুন শাসকের আমলে প্রথম নির্বাচন

কুয়েতের নতুন শাসক নওয়াফ আল আহমেদ আল সাবাহর আমলে এটাই প্রথম নির্বাচন। সাবেক শাসক আল সাবাহ ৯১ বছর বয়সে গত সেপ্টেম্বরে মারা যান।

১৯৬৩ সালে কুয়েতে পার্লামেন্ট গঠিত হয়। তারপর থেকে নিয়মিত পার্লামেন্টের নির্বাচন হচ্ছে। তবে ক্ষমতা আমির ও আল সাবহ পরিবারের হাতেই থাকে। তারাই সরকার নিযুক্ত করে।

কুয়েতে রাজনৈতিক দল নিষিদ্ধ। সকলে ব্যক্তিগতভাবে ভোটে দাঁড়ান। তার মধ্যে অনেকে অঘোষিত গোষ্ঠী তৈরি করেন। এরকমই অঘোষিত বিরোধী গোষ্ঠী এবার প্রায় অর্ধেক আসনে জিতেছে। গতবার তারা জিতেছিল ১৬টি আসনে। এবার তারা ২৪টি আসনে জিতেছে। তারা রাজনৈতিক সংস্কারের পক্ষে। এ বার ৪৫ বছর বা তার কম বয়সী ৩০ জন জিতেছেন। ফলে তারা সংস্কারের পক্ষে থাকতে পারেন বলে মনে করা হচ্ছে।

কুয়েতের পার্লামেন্টে এ বার শুধুই পুরুষরা থাকবেন। নির্বাচনে কোনো নারী প্রার্থী জিততে পারেননি।

প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন ২৯ জন নারী। তারা কেউ জিততে পারলেন না। ৫০ সদস্যের পার্লামেন্টে কোনো নারীকে এ বার দেখা যাবে না। নির্বাচনে মোট প্রতিদ্বন্দ্বীর সংখ্যা ছিল ৩২৬ জন।

২০১২ সালের পর থেকে কখনো এমন হয়নি। গত নির্বাচনেও একজন নারী জিতেছিলেন। কিন্তু এবার তিনিও হেরেছেন। গত ১৫ বছর ধরে কুয়েতে মেয়েরা ভোট দিতে পারছেন। তারপর থেকে সাধারণত পার্লামেন্টে মেয়েদের প্রতিনিধিত্ব থাকে।

কুয়েতের উইমেন কালচারাল ও সোশ্যাল সোসাইটির প্রধান লুলওয়া সালেহ আল-মুল্লা মনে করেন, নির্বাচনের ফলাফল মেয়েদের কাছে হতাশাজনক। কারণ, কোনো নারী প্রার্থীই জিততে পারেননি। তবে কমবয়সীরা জিতেছেন, এটা আশার কথা। সূত্র : ডয়চে ভেলে

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ২:৪৯ অপরাহ্ণ | সোমবার, ০৭ ডিসেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।