ajkervabna.com
রবিবার ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

চাঁদের মাটি স্পর্শ করল চীন

আন্তর্জাতিক ডেস্ক | ০২ ডিসেম্বর ২০২০ | ৮:৪০ অপরাহ্ণ | 107 বার

চাঁদের মাটি স্পর্শ করল চীন

ইতিহাসে নাম লেখালো চীন। বিশ্বের তৃতীয় দেশ হিসেবে সফলভাবে চাঁদের মাটি স্পর্শ করল দেশটির পাঠানো নভোযান ‘চ্যাং ই ফাইভ’। মহাকাশযানটি চাঁদের পাথর সংগ্রহ করবে যা চীনের মহাকাশ বিষয়ে গবেষণাকে আরও গতিশীল করে তুলবে বলে মত বিশেষজ্ঞদের।

স্থানীয় সময় মঙ্গলবার (০২ ডিসেম্বর) বিকেল ৩টা ১৫ মিনিটে চাঁদে সফলভাবে অবতরণ করে চীনের মানুষবিহীন মহাকাশযান চ্যাং ই ফাইভ। দেশটির মহাকাশ গবেষণা কেন্দ্র জানায়, অবতরণের পরপরই কাজ শুরু করে নভোযানটি।

এক বিবৃতিতে আরও জানানো হয়, নভোযানটি চাঁদের ওশান অব স্ট্রোম নামের এলাকা থেকে দুই কেজি পাথর ও মাটি সংগ্রহ করবে। এর আগে কখনো সেখান থেকে নমুনা সংগ্রহ করা হয়নি। একইসঙ্গে বিজ্ঞানীদের চাঁদের উৎস, গঠন ও সেখানকার আগ্নেয়গিরির অবস্থা সম্পর্কে জানতে সাহায্য করবে চ্যাং ই ফাইভ।

সফল অবতরণের ফলে বিশ্বের তৃতীয় দেশ হিসেবে এই তালিকায় অংশ নিলো চীন। এর আগে যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের মহাকাশযান চাঁদে সফল অবতরণ করে। এ অভিযানের পরপরই চীনকে অভিনন্দন জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা।

এর আগে, গত মঙ্গলবার চীনের হেইনান প্রদেশের ওয়েনচেং মহাকাশ কেন্দ্র থেকে চাঁদের উদ্দেশ্যে যাত্রা করে মহাকাশযানটি। সবকিছু ঠিক থাকলে চলতি মাসেই পৃথিবীতে ফিরে আসবে ‘চ্যাং ই ফাইভ’।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:৪০ অপরাহ্ণ | বুধবার, ০২ ডিসেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।