ajkervabna.com
সোমবার ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

চাল, সার ও পেট্রোলিয়াম ক্রয় প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন

অনলাইন ডেস্ক | ০৩ ডিসেম্বর ২০২০ | ১০:০৭ পূর্বাহ্ণ | 23 বার

চাল, সার ও পেট্রোলিয়াম ক্রয় প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন

: চাল, সার ও পেট্রোলিয়াম আমদানিসহ সরকারের ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ১২টি প্রস্তাব অনুমোদন করেছে। কমিটির প্রধান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অনুপস্থিতিতে বুধবার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ২০২০-২১ অর্থবছরের জন্য ৫০ হাজার মেট্রিক টন বাসমতি চাল ক্রয়ে খাদ্য মন্ত্রণালয়ের এক প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

ভারতের পশ্চিমবঙ্গের বীরভূমের মেসার্স পিকে এগ্রিলিংক প্রাইভেট লিমিটেড তিন কোটি আট লাখ টাকা মূল্যে এ দরপত্র পায়। এতে প্রতি কেজি চালের দাম পড়বে ৩৫ টাকা ২৭ পয়সা এবং প্রতি টন চালের দাম হবে ৪১৬ মার্কিন ডলার।

রাষ্ট্রীয় পর্যায়ের চুক্তির সঙ্গে সঙ্গতি রেখে কাতার কেমিক্যাল অ্যান্ড প্যাট্রোকেমিক্যাল মার্কেটিং অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি (মুনতাজাত), কিউপিজেএসসি কাতার থেকে ৫৪ কোটি ৬৮ লাখ টাকা মূল্যের ২৫ হাজার মেট্রিক টন ইউরিয়া সার ক্রয়ের জন্য রাষ্ট্রীয় মালিকাধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে।

সভায় সরকারি পর্যায়ের চুক্তি অনুযায়ী সৌদি আরবের মা’এডেন থেকে প্রায় দুই হাজার ৯৭ কোটি ৯৭ লাখ টাকা মূল্যের ছয় লাখ মেট্রিক টন ডিএপি সার ক্রয়ে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) এক প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রিসভার কমিটিতে প্রায় ১২৯ কোটি ৬৩ লাখ টাকা ব্যয়ে ৪০ হাজার মেট্রিক টন অকটেন আমদানির সম্পর্কিত জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের এক প্রস্তাব অনুমোদন করে।

মাতারবাড়ী বন্দরে গভীর সমুদ্রের এলএনজি টার্মিনাল বাস্তবায়নের সম্ভাব্যতা যাচাইয়ের অধ্যয়নের জন্য পরামর্শক হিসেবে টোকিও গ্যাস ইঞ্জিনিয়ারিং সলিউশন করপোরেশন (টিজিইএস), জাপান এবং নিপ্পন কাইও কোম্পানি লিমিটেড (এনকে), জাপানকে (জেভি) নিয়োগের জন্য জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ৪৩ কোটি টাকা ব্যয়ের আরেকটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে।

পরামর্শদাতার কাজ হবে টার্মিনাল নির্মাণে প্রস্তাবদাতাদের দেওয়া (আরএফপি) মূল্যায়ন এবং নির্বাচন করা।

সভায় ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড, তাহের ব্রাদার্স লিমিটেড ও হাসান টেকনো বিল্ডার্স লিমিটেডের সঙ্গে যৌথ উদ্যোগে আনোয়ারা উপজেলার ফোরলেন বিশিষ্ট সংযোগ সড়কসহ কর্ণফুলী ট্যানেল সংযোগ সড়কের উন্নয়ন প্রকল্পে ডব্লিউপি-১ প্যাকেজের আওতায় কাজ করতে ২৬৬ কোটি ১৪ লাখ টাকার একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় কুমিল্লা পুলিশ লাইনসের জন্য দেশ উন্নয়ন লিমিটেড এবং মেসার্স হক এন্টারপ্রাইজ লিমিটেডকে দুটি বেসমেন্টসহ ১৭তলা ফাউন্ডেশনের ১৫ তলা আবাসিক ভবন নির্মানের জন্য ৬৪ কোটি ১২ লাখ টাকা ব্যয়ের গণপূর্ত বিভাগের এক প্রস্তাবে অনুমোদন দিয়েছে।

বাংলাদেশ পুলিশ সদস্যদের জন্য বাস্তবায়িত এ প্রকল্পের প্রতিটি অ্যাপার্টমেন্ট হবে এক হাজার বর্গফুটের এবং প্রতিটি তলায় আটটি ইউনিট থাকবে।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:০৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।