ajkervabna.com
সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

চীনে বিমানকর্মীদের ডায়াপার পরা বাধ্যতামূলক!

অনলাইন ডেস্ক | ১১ ডিসেম্বর ২০২০ | ১০:১২ পূর্বাহ্ণ | 134 বার

চীনে বিমানকর্মীদের ডায়াপার পরা বাধ্যতামূলক!

বিমানকর্মীদের জন্য নয়া নির্দেশিকা জারি চীনে। যে সব দেশে করোনা সংক্রমণের ঝুঁকি অনেক বেশি সেখানে যাওয়া কিংবা আসার সময় বিমানকর্মীদের ডায়াপার পরে থাকার নির্দেশ দিয়েছে বেইজিংয়ের বিমান মন্ত্রণালয়। ৩৮ পাতার ওই নির্দেশিকায় পরিষ্কার বলে দেয়া হয়েছে কী কী পরে থাকতে হবে বিমানকর্মীদের। যার অন্যতম ডায়াপার। সেই সঙ্গে সংক্রমণ এড়াতে শৌচাগারও ব্যবহার না করার নির্দেশ দেয়া হয়েছে তাদের।

বিমানে আর কী কী পরে থাকতে হবে কর্মীদের? নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে মেডিক্যাল প্রোটেক্টিভ মাস্ক, গগলসের কথা। এছাড়া ‘ডিজপোসেবল’ অর্থাৎ একবার ব্যবহারের পরে ফেলে দিতে হবে এমন মেডিক্যাল রাবার গ্লাভস, ক্যাপ, পোশাক ও জুতার কভারের কথাও বলা হয়েছে। তবে ডায়াপারের নির্দেশ কেবলই বিমানের ক্রু সদস্যদের জন্য। বিমান চালকদের তা পরার দরকার নেই বলে জানিয়ে দেয়া হয়েছে। তবে গগলস ও মাস্ক তাদেরও পরতে হবে।

এছাড়াও বলা হয়েছে, বিমানের ভিতরে থাকবে চারটি জোন– ক্লিন এরিয়া, বাফার জোন, প্যাসেঞ্জার সিটিং এরিয়া ও কোয়ারেন্টাইন এরিয়া। এছাড়াও শেষ তিনটি সারিকে ‘এমার্জেন্সি কোয়ারেন্টাইন এরিয়া’ হিসেবে রাখতে বলা হয়েছে নির্দেশিকায়। বিমানে সংক্রমণ এড়াতে এই ধরনের সাবধানতা অবলম্বন করতে চাইছে বেইজিং।

গত বছরের ডিসেম্বরে ইউহান থেকে করোনার সংক্রমণ শুরু হওয়ার পর থেকে তা ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে। চীনের বিমান পরিষেবা সেই সময় ক্ষতিগ্রস্ত হলেও তা এখন খানিকটা স্বাভাবিক। বিশেষ করে ঘরোয়া ফ্লাইটের ক্ষেত্রে। যদিও বহু দেশেই আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ রয়েছে চীনের। তবে কয়েকটি দেশের সঙ্গে ধীরে ধীরে বিমান যোগাযোগ শুরু হয়েছে বেইজিংয়ের। সূত্র : সংবাদ প্রতিদিন।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:১২ পূর্বাহ্ণ | শুক্রবার, ১১ ডিসেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।