ajkervabna.com
সোমবার ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

চেয়ারম্যান ও ইউএনও’র দ্বন্দ্ব, পাল্টাপাল্টি অভিযোগ

অনলাইন ডেস্ক | ১৬ নভেম্বর ২০২০ | ৪:৪০ অপরাহ্ণ | 48 বার

চেয়ারম্যান ও ইউএনও’র দ্বন্দ্ব, পাল্টাপাল্টি অভিযোগ

লালমনিরহাটের আদিতমারী নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) হত্যার হুমকি ও ১৯টি চেক ছিঁড়ে ফেলার ঘটনায় উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক ইমরুল কায়েসের বিরুদ্ধে থানায় পৃথক দুটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

রোববার সন্ধ্যায় ইউএনও মুহাম্মদ মনসুর উদ্দিন ও উপজেলা পরিষদ চেয়ারম্যানের স্টেনোটাইপিস্ট হাবিবুর রহমান বাদী হয়ে জিডি দুটি দায়ের করেন।

এর আগে রোববার সকালে অফিসে গিয়ে অফিস সহকারীর কাছ থেকে ফাইলপত্র নিয়ে প্রকাশ্যে চেকের পাতাগুলো ছিঁড়ে ফেলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক ইমরুল কায়েস।

জিডি সূত্রে জানা গেছে, আদিতমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক ইমরুল কায়েস নির্বাচিত হওয়ার পর থেকে নীতিমালা লঙ্ঘন করে কাজের জন্য চাপ প্রয়োগ করে আসছেন। কাজ না পেলে সেই দপ্তরের কর্মকর্তাকে অশ্রাব্য ভাষায় গালিগালাজসহ প্রাণনাশের হুমকি দেন চেয়ারম্যান। উপজেলা পরিষদের বিভিন্ন কর্মকাণ্ড, ভিজিডি, মাতৃত্ব ভাতা, কৃষি প্রণোদনা, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর সুবিধাভোগীর তালিকায় নিজের অংশ দাবি করেন চেয়ারম্যান।

এ ছাড়া বিধি বহির্ভূতভাবে পছন্দের ঠিকাদারকে কাজ না দেওয়ায় এবং কাজ সমাপ্ত না হতেই বিল পরিশোধ না করায় সাম্প্রতিক সময় উপজেলা প্রকৌশলী ও সহকারী প্রকৌশলীকে রুমে বেঁধে পেটানোর হুমকি দেন চেয়ারম্যান।

শুধু তাই নয়, তার কথামত কাজ না করায় একজন মহিলা কর্মকর্তাকে বহিরাগতদের দিয়ে মানহানির ঘটনা ঘটানোর হুমকি দিয়েছেন বলেও অভিযোগে উল্লেখ করা হয়। এ ঘটনায় ওইদিন রাতে ১৭ জন অফিসার ও ইউএনও মুহাম্মদ মনসুর উদ্দিন জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ করেন।

এদিকে, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মুহাম্মদ মনসুর উদ্দিন উপজেলা চেয়ারম্যান ফারুক ইমরুল কায়েসের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য ও গালমন্দ করেছেন বলে অভিযোগ উঠেছে। এ নিয়ে গত শনিবার বিকেলে সংবাদ সম্মেলন করেন উপজেলা চেয়ারম্যান ফারুক ইমরুল কায়েস। এ সময় লিখিত বক্তব্যের দুই পৃষ্ঠার পাশাপাশি ইউএনও’র বিরুদ্ধে অনিয়মের অভিযোগের বিভিন্ন প্রকল্পের কাগজসহ ৫১ পৃষ্ঠার প্রমাণাদি সাংবাদিকদের সরবরাহ করা হয়।

লিখিত বক্তব্যে উপজেলা চেয়ারম্যান বলেন, ‘গত বৃহস্পতিবার (১২ নভেম্বর) আমার বিরুদ্ধে জেলা প্রশাসক মহোদয়ের কাছে অসত্য ও মনগড়া অভিযোগ করা হয়েছে। মূলত মম্প্রতি সামাজিক নিরাপত্তা বেষ্টনী প্রকল্পের আওতায় সুবিধাভোগী ব্যক্তির তালিকায় ব্যাপক অসংগতি ও অনিয়মের অভিযোগ ওঠে। এসব বিষয়ে ১২ নভেম্বরের সমন্বয় সভায় ভিজিডি কার্ড বিতরণ ও তালিকা প্রস্ততকরণে সংশ্লিষ্ট কর্মকর্তাসহ দায়িত্বশীলদের অনিয়ম ও দুর্নীতি না করার তাগিদ প্রদান করি। এতে উপজেলা নির্বাহী অফিসারসহ ওই কর্মকর্তা আমার ওপর ক্ষিপ্ত হয়ে অশোভন আচরণের চেষ্টা করলে আমি সম্মান রক্ষার্থে সভাস্থল ছেড়ে নিজ কক্ষে চলে আসি। আসার সময় করিডোরের সিসিটিভির সংযোগটি বিচ্ছিন্ন দেখতে পেয়ে আমার ব্যক্তিগত কর্মকর্তাকে সেটি পরীক্ষার জন্য বলি। এ সময় ইউএনও সেখানে উপস্থিত হয়ে আমার সহকারী হুমায়ুনের সঙ্গে অশোভন আচরণ করেন এবং মারপিট করতে তেড়ে যান। এ সময় আমি এগিয়ে গেলে আমাকেও অবজ্ঞা করে নানা কথাবর্তা শোনান ইউএনও।’

তিনি আরও অভিযোগ করেন, ‘উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মনসুর উদ্দিন যোগদানের পর থেকে উপজেলাটিকে দুর্নীতির আখড়ায় পরিণত করেছেন। প্রত্যেকটি কাজেই উৎকোচ আদায় করেন তিনি। তার অনিয়ম দুর্নীতিতে ঠিকাদার, ইউপি চেয়ারম্যান, অধস্তন কর্মকর্তা-কর্মচারীরা অতিষ্ট হয়ে উঠেছেন। কিন্তু ভয়ে কেউ-ই মুখ খোলার সাহস পান না।’

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মনসুর উদ্দিন বলেন, ‘উপজেলা চেয়ারম্যান সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে যেসব অভিযোগ করেছেন তা সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন। আমি এ ধরনের কোনো অনিয়ম বা দুর্নীতির সঙ্গে জড়িত নই। এ ছাড়া আপত্তিকর কোনো মন্তব্যও আমি করিনি।’

এদিকে, ইউএনওসহ ১৭ জন অফিসারের দায়ের করা অভিযোগটি তদন্ত শুরু করেছে জেলা প্রশাসন। রোববার অভিযোগের তদন্ত কর্মকর্তা লালমনিরহাটের স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ-সচিব রফিকুল ইসলাম দিনভর উপজেলা পরিষদ হলরুমে বিভিন্নজনের সাক্ষাৎকার গ্রহণ করেন।

আদিতমারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম বলেন, ‘ইউএনও নিরাপত্তা চেয়ে একটি ও চেক পাতা ছিঁড়ে ফেলার ঘটনায় অপর একটি জিডি করা হয়েছে। তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এ ছাড়াও উপজেলা পরিষদে পুলিশ মোতায়েন করা হয়েছে।’

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৪:৪০ অপরাহ্ণ | সোমবার, ১৬ নভেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
এ বিভাগের সর্বাধিক পঠিত
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।