ajkervabna.com
বৃহস্পতিবার ২১শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

জি-২০ সম্মেলন: করোনা মোকাবিলায় ঐক্যবদ্ধ হওয়ার ডাক

আন্তর্জাতিক ডেস্ক | ২২ নভেম্বর ২০২০ | ৯:৩৬ পূর্বাহ্ণ | 39 বার

জি-২০ সম্মেলন: করোনা মোকাবিলায় ঐক্যবদ্ধ হওয়ার ডাক

করোনাভাইরাস মোকাবিলায় ঐক্যবদ্ধ হয়ে কাজ করার তাগিদ দিয়েছেন জি-টুয়েন্টিভুক্ত ১৯টি দেশ ও ইউরোপীয় ইউনিয়নের নেতারা। একইসঙ্গে মহামারিতে অর্থনৈতিক ক্ষতি কাটিয়ে উঠতে এক হয়ে কাজ করার প্রত্যয়ও ব্যক্ত করেন তারা।

শনিবার (২১ নভেম্বর) সৌদি আরবের রিয়াদে শুরু হওয়া দুই দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী দিনে এ আহ্বান জানান জোটের নেতারা।

স্বাগতিক দেশ হিসেবে সৌদি আরবের বাদশাহ সালমান জি-২০’র ১৫তম সম্মেলনের উদ্বোধন করেন। ভার্চুয়ালি এতে যোগ দেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ জি- টুয়েন্টিভুক্ত ১৯ দেশ ও ইউরোপীয় ইউনিয়নের নেতা।

সম্মেলনের উদ্বোধন উপলক্ষ্যে সৌদি আরবের রাজধানী রিয়াদের আকাশ রাঙায় বিমান বাহিনীর সাতটি যুদ্ধ বিমান এবং যাত্রীবাহী তিনটি বিমান। প্রথম কোন আরব দেশ হিসেবে জি-২০ সম্মেলনের আয়োজন করলো সৌদি আরব। করোনার কারণে ভার্চুয়ালি শুরু হওয়া এ সম্মেলনের প্রথমদিনের (২১ নভেম্বর) মূল বিষয় ছিলো করোনা মোকাবিলা এবং করোনাকালে ক্ষতি হওয়া অর্থনীতি পুনরুদ্ধার।

সম্মেলনের উদ্বোধন করে সৌদি বাদশাহ সালমান বলেন, করোনা মোকাবিলায় আন্তর্জাতিকভাবে সবাই এক হয়ে কাজ করার বিকল্প নেই। বিশ্বের সব দেশ যেন পর্যাপ্ত পরিমাণে করোনা পরীক্ষার কিট এবং টিকা পায় সে জন্য সবাইকেই সাহায্যের হাত বাড়ানোর আহ্বান জানান বাদশাহ সালমান।

আরেক সদস্য দেশ ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁও বলেছেন, করোনার টিকা বাজারে এলে তা যেন কেবল ধনী দেশগুলো না পায়, বিশ্বের সব দেশই যেন পায় সে বিষয়ে খেয়াল রাখতে হবে।

করোনায় বিশ্বের বিভিন্ন দেশে যে অর্থনৈতিক ক্ষতি হয়েছে তা মোকাবিলায় কাজ করার বিষয়েও কথা বলেন জি-২০ নেতারা। এসময় সম্মেলনে যোগ দেয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশংসা করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, যুক্তরাষ্ট্রের অর্থনীতির পুনরুদ্ধারে যথেষ্ট ভুমিকা রেখেছেন ট্রাম্প। এছাড়াও সব দেশের নিরাপদ টিকা পাওয়ার অধিকার আছে বলেও মন্তব্য করেন পুতিন।

পুতিন বলেন, টিকা যে দেশ তৈরি করবে সেই দেশের মানুষই পাবে তা যেন না হয়, সবার অধিকার আছে এতে। আমি বলতে পারি, রাশিয়ার তৈরি টিকা সব দেশে সহজলভ্য হবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও বিশ্বজুড়ে করোনার ভ্যাকসিন সহজলভ্য করার বিষয়ে সব নেতাকে আহ্বান জানান। একইসঙ্গে জলবায়ু পরিবর্তন রোধে সবাইকে এক হয়ে কাজ করার কথাও বলেন তিনি।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, এটা এমন একটা বছর যা মানুষ আগে দেখেনি। আমাদের ভবিষ্যৎ একে অন্যের সঙ্গে জড়িত। টিকার ক্ষেত্রে কোন বৈষম্য হবে না, সবাই পাবে এ বিষয়ে যুক্তরাজ্য প্রতিশ্রুতিবদ্ধ।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান করোনার প্রভাবে অর্থনৈতিক ক্ষতি কাটিয়ে উঠতে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান।

এছাড়াও ভার্চুয়াল সম্মেলনে যোগ দেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, চীনা প্রেসিডেন্ট শি জিনপিংসহ জি-২০ ভুক্ত ১৯টি দেশ ও ইউরোপীয় ইউনিয়নের নেতা।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:৩৬ পূর্বাহ্ণ | রবিবার, ২২ নভেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।