ajkervabna.com
শুক্রবার ১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ট্রাম্পের অসহযোগিতায় আরো মানুষের মৃত্যু হতে পারে : বাইডেন

অনলাইন ডেস্ক | ১৭ নভেম্বর ২০২০ | ১০:২৩ পূর্বাহ্ণ | 19 বার

ট্রাম্পের অসহযোগিতায় আরো মানুষের মৃত্যু হতে পারে : বাইডেন

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করে বলেছেন, ডোনাল্ড ট্রাম্প আসন্ন সরকার গঠনে সহযোগিতা না করলে আরো বহু মানুষের মৃত্যু হতে পারে। সোমবার ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিংটন শহর থেকে এক ভাষণে এমন মন্তব্য করেন বাইডেন।

ভাষণে বাইডেন আরো বলেন, করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সমন্বয় দরকার। সেইসঙ্গে ট্রাম্পের পরাজয় মানার অস্বীকৃতিকে ‘চরম দায়িত্বজ্ঞানহীন’ আখ্যায়িত করেন তিনি।

ট্রাম্প এখনো পরাজয়ের মেনে না নেয়ার বিষয়টি নিয়ে মুখ খুলেছেন সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামাও। তিনি বলেছেন, ‘এটা কোনো খেলা নয়।’

৩ নভেম্বরের নির্বাচনের এখন পর্যন্ত যা ফল তাতে ৫৩৮টি ইলেকটোরাল কলেজের মধ্যে বাইডেন ৩০৬টি ইলেকটোরাল, যেখানে হোয়াইট হাউজের যেতে লাগে মাত্র ২৭০টি ইলেকটোরাল।

অথচ ট্রাম্প এখনো জেদ ধরে আছেন। নিয়েছেন আদালতের আশ্রয়ও। নিশ্চিত পরাজয় জানা সত্ত্বেও সোমবার সকালেও টুইট করেছেন, ‘আমি নির্বাচনে জিতেছি!’

এসব জটিলতার কারণে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ীর হাতে ক্ষমতা হস্তান্তরের দায়িত্বে থাকা যুক্তরাষ্ট্র সরকারের জেনারেল সার্ভিসেস অ্যাডমিনিস্ট্রেসনও (জিএসএ) বাইডেন ও তার রানিংমেট কমলা হ্যারিসকে এখনো স্বীকৃতি দেয়নি।

নির্বাচিত হওয়ার পর আসন্ন প্রশাসনকে সরকারের গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে সাধারণত কাজ করার সুযোগ দেয়া হয়। তবে বাইডেন-কমলার ক্ষেত্রে তা হচ্ছে না।

ডেমোক্র্যাটিক পার্টির সহযোগীরা বলছেন, ট্রাম্পের এসব ভূমিকার মানে করোনার টিকা বিতরণ কৌশল পরিকল্পনা থেকেও বাইডেনের দলকে বাইরে রাখা।

রিপাবলিকানদের পরাজয় না মানার বিষয়ে সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, ‘এটা সম্পূর্ণ কাণ্ডজ্ঞানহীন। বিষয়টা কি কেউ বুঝতে পারছেন? এটা মানুষের জীবন রক্ষার বিষয়। সত্যি, এটা বাড়িয়ে বলা নয়। আমরা একে অপরকে সহযোগিতা না করলে আরো মানুষের মৃত্যু হতে পারে।’

করোনার সংক্রমণ পরিস্থিতি সামাল দেয়ায় এখন পর্যন্ত সাফল্যের পরিচয় দিতে পারেনি যুক্তরাষ্ট্র। শনাক্ত ও মৃত্যু উভয় তালিকাতেই শীর্ষে দেশটি। ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ১৫ লাখ ছাড়িয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ২ লাখ ৫২ হাজার মানুষের।

Facebook Comments

বাংলাদেশ সময়: ১০:২৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৭ নভেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
এ বিভাগের সর্বাধিক পঠিত
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
advertisement

এডিটর ইন চিফ : অ্যাডভোকেট শেখ সালাহউদ্দিন আহমেদ

নির্বাহী সম্পাদক : অ্যাডভোকেট শেখ সাইফুজ্জামান
সহযোগী সম্পাদক : ড. মোহাম্মদ এনামুল হক এনাম
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়
বাড়ি# ১৬৭, রোড# ০৩, লেভেল ৫, মহাখালি ডিওএইচএস, ঢাকা।
ajkervabna.com@gmail.com or info@ssa-bd.com, +880 16 8881 6691

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।