ajkervabna.com
রবিবার ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

ঢাবি’র শতবর্ষপূর্তি উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণ

অনলাইন ডেস্ক | ০৫ নভেম্বর ২০২০ | ১:৫২ অপরাহ্ণ | 127 বার

ঢাবি’র শতবর্ষপূর্তি উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করেছে কর্তৃপক্ষ। এর মধ্যে আছে দেশি-বিদেশি অতিথির উপস্থিতিতে উদ্বোধনী অনুষ্ঠান, আন্তর্জাতিক মানের সেমিনার আয়োজন, গবেষণা ও মৌলিক গ্রন্থ প্রকাশ, গবেষণা মেলা, স্মৃতিফলক নির্মাণ ও সপ্তাহব্যাপী সাংস্কৃতিক আয়োজন প্রভৃতি।
বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কর্মসূচির বিষয়ে জানান উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।
তিনি বলেন, শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে অগ্রাধিকার ভিত্তিতে শিক্ষার গুণগত মান ও সার্বিক পরিবেশ উন্নয়ন, মৌলিক প্রায়োগিক গবেষণা ও প্রকাশনা জোরদার এবং আন্তর্জাতিক সহযোগিতার ক্ষেত্র সম্প্রসারণের মাধ্যমে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, চতুর্থ শিল্পবিপ্লব উপযোগী বিশ্ববিদ্যালয় বিনির্মাণ ও দক্ষ মানবসম্পদ তৈরি’ করা হবে।
এ সময় আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য(প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য(শিক্ষা) এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপন উপলক্ষ্যে গঠিত কেন্দ্রীয় সমন্বয় কমিটির সদস্য-সচিব অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, সাবেক উপাচার্য এমিরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী প্রমুখ।
সংবাদ সম্মেলনে উপাচার্য জানান, শতবর্ষ পূর্তি উপলক্ষ্যে আগামী বছরের ১ জুলাই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হবে। বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে ঐ অনুষ্ঠান উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। এ উপলক্ষ্যে পৃথক পৃথকভাবে ঢাকায় আন্তর্জাতিক সেমিনার এবং লন্ডনে আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন-শিক্ষার্থী প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এমপি আগামী ২১ জানুয়ারি প্রধান অতিথি হিসেবে ঢাকায় অনুষ্ঠেয় আন্তর্জাতিক সেমিনার উদ্বোধন করবেন বলেও জানান তিনি। এছাড়া, লন্ডনে অনুষ্ঠেয় আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধনের জন্য হার রয়্যাল হাইনেস প্রিন্সেস অ্যানে এলিজাবেথ অ্যালাইস লুইস-কে ইতোমধ্যেই আমন্ত্রণ জানানো হয়েছে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, শিক্ষার গুণগত মান ও পরিবেশ উন্নয়ন এবং গবেষণার ক্ষেত্র সম্প্রসারণের লক্ষ্যে ‘ঢাকা ইউনিভার্সিটি মাস্টারপ্ল্যান’ প্রণয়ন করা হয়েছে। এছাড়া, মৌলিক গ্রন্থ রচনা, জার্নালসমূহ আধুনিকায়ন ও শতবর্ষের উপর বিশেষ সংখ্যা প্রকাশ, সপ্তাহব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন, ‘ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সহযোগিতা’ ও ‘গবেষণা মেলা’ আয়োজন, শিক্ষক-শিক্ষার্থী-এলামনাইদের স্বরচিত কবিতা নিয়ে কবিতাগ্রন্থ প্রকাশ এবং শিক্ষার্থীদের নিয়ে রচনা ও আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন করা হবে। শতবর্ষপূর্তি উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় মল চত্বরে ল্যান্ডস্কেপিংসহ একটি ‘সেন্টেনারি মনুমেন্ট’ নির্মাণ করা হবে।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১:৫২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৫ নভেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
এ বিভাগের সর্বাধিক পঠিত
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।