ajkervabna.com
শুক্রবার ১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

দিনাজপুরে চলছে দু’দিনব্যাপী পিঠা উৎসব

অনলাইন ডেস্ক | ২২ ডিসেম্বর ২০২০ | ৮:১৬ পূর্বাহ্ণ | 88 বার

দিনাজপুরে চলছে দু’দিনব্যাপী পিঠা উৎসব

পিঠা ছাড়া বাঙালির জীবনে শীত যেন পরিপূর্ণতা পায়না। সুস্বাদু-মুখরোচক পিঠা মানেই হল গ্রাম বাংলার ঐতিহ্য। আর এ পিঠা গ্রাম ছাড়িয়ে এখন শহরেও জনপ্রিয়। 

শহরে মানুষের কাছে পিঠার কদর ও ঐতিহ্য তুলে ধরতে দিনাজপুরে চলছে দুইদিনব্যাপী পিঠা উৎসব। আর পিঠার স্বাদ নিতে বিভিন্ন বয়সের নারী পুরুষের উপচে পড়া ভিড় সেই পিঠা উৎসবে। নারী উদ্যোগক্তাদের স্বাবলম্বী করতেই পিঠা উৎসবের আয়োজন বলছেন আয়োজকরা।

গ্রাম বাংলার ঐতিহ্যকে তুলে ধরতে নারীদের সংগঠন গার্লস অব হ্যাভেন দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে আয়োজন করে দুইদিনব্যাপী পিঠার এই মহোৎসব। রোববার (২১ ডিসেম্বর) উদ্বোধনী দিনে পিঠার স্বাদ নিতে বিভিন্ন বয়সের নারী পুরুষের ছিল উপচে পড়া ভিড়। নারী উদ্যোক্তারা তাদের তৈরি পিঠা নিয়ে উৎসবে আসেন।

মেলা ঘুরে দেখা যায়, পাটি সাপটা,পাতা কুঁড়ি,পাতা পিঠা, চিতোই,ভাপা,নুনিয়া ,নারিকেলের পিঠা, গোকুল পিঠা , দুধপুলি, গাজরের পিঠা,পাকান, নকশী ,দুধ চিতাই এমন ভিন্ন ভিন্ন নামের ভিন্ন স্বাদের পিঠার যেমন সমাবেশ ঘটেছে এই উৎসবে।

উৎসবে আগত দর্শনার্থী ও ক্রেতারা বলছেন, এমন উৎসবে নতুন প্রজন্মের কাছে দেশের গ্রাম বাংলার ঐহিত্যটা প্রকাশিত হচ্ছে। এতে করে ঐহিত্যবাহি খাবারের পাশাপাশি দেশিয় সংস্কৃতিরও বিকাশ ঘটবে।

আর দর্শকদের উপস্থিতিতে নারী উদ্যোক্তাদের মধ্যে বাড়িয়েছে উৎসাহ। তারা জানান, নিজেদের তৈরি পিঠা যখন দর্শক ও ক্রেতারা পছন্দ করেন তখনই তাদের সার্থকতা। এতে আগামীতে তারা আরও উদ্যোগি হতে উৎসাহিত হবেন।

বাঙালির ঐতিহ্যকে ধারণ করে নারী উদ্যোক্তারা যাতে স্বাবলম্বী হতে পারে সে জন্যই পিঠা উৎসবের আয়োজন।

পিঠা উৎসবের আয়োজক গার্লস অব হ্যাভেনের নির্বাহী পরিচালক সাদিয়া খান বলেন, মূলত নারী উদ্যোক্তাদের উৎসাহিত করতে আমাদের এমন আয়োজন। তাদের প্রচারণার জন্যই এমন পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে।

এবারের পিঠা উৎসবে ৩০টি ষ্টলে ১শ প্রকার পিঠার পসরা সাজিয়েছেন নারী উদ্যোক্তারা। দুপুর ১টা থেকে রাত ৯টা পর্যন্ত চলা এ উৎসব মঙ্গলবার (২২ ডিসেম্বর) শেষ হবে।

Facebook Comments

বাংলাদেশ সময়: ৮:১৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২২ ডিসেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
এ বিভাগের সর্বাধিক পঠিত
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
advertisement

এডিটর ইন চিফ : অ্যাডভোকেট শেখ সালাহউদ্দিন আহমেদ

নির্বাহী সম্পাদক : অ্যাডভোকেট শেখ সাইফুজ্জামান
সহযোগী সম্পাদক : ড. মোহাম্মদ এনামুল হক এনাম
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়
বাড়ি# ১৬৭, রোড# ০৩, লেভেল ৫, মহাখালি ডিওএইচএস, ঢাকা।
ajkervabna.com@gmail.com or info@ssa-bd.com, +880 16 8881 6691

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।