ajkervabna.com
শনিবার ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

দুর্ভোগ কমাতে ঢাকায় জোনভিত্তিক বাস চালুর প্রস্তাব

অনলাইন ডেস্ক | ০৮ ডিসেম্বর ২০২০ | ৯:৪৬ পূর্বাহ্ণ | 104 বার

দুর্ভোগ কমাতে ঢাকায় জোনভিত্তিক বাস চালুর প্রস্তাব

দুর্ভোগ কমাতে ঢাকায় জোনভিত্তিক গণপরিবহনের পরিকল্পনা চলছে। যে পরিকল্পনায়-ঢাকার ভেতরে ৯টি এবং বাইরে ৩টি জোনে চলবে বাস। এক জোনের বাস ঢুকবে না আরেক জোনে। বাস রুট রেশনালাইজেশন প্রোগ্রামে এসবই প্রস্তাব করা হয়েছে।

ঢাকা দক্ষিণের মেয়র ফজলে নূর তাপস আশাবাদী হলেও-বিশেষজ্ঞরা বলছেন-একটি শক্তিশালী কর্তৃপক্ষ ছাড়া নিয়ন্ত্রণে রাখা কঠিন হবে গণপরিবহন।

ঢাকায় বাসে বাসে প্রতিযোগিতার চিত্র আছে আগের মতই। এখনও সমস্যা সমাধানে পরিকল্পনা চলছেই। গণপরিবহনে শৃংখলা ফেরাতে প্রয়াত মেয়র আনিসুল হকের-বাস রুট রেশনালাইজেশন প্রোগ্রাম-ধরেই এগুচ্ছে কাজ। তবে-আগের পরিকল্পনায় ঢাকায় ২২ রুটে ৬টি কোম্পানির মাধ্যমে বাস পরিচালনার কথা বলা হলেও-এখন সেখানে ৪২ রুটে ২২ কোম্পানির কথা ভাবা হচ্ছে।

বাস রুট রেশনালাইজেশন প্রোগামের সঙ্গে শুরু থেকেই আছেন ডিটিসিএর সাবেক নির্বাহী পরিচালক ড.এস এম সালেহ উদ্দীন। বলছেন-শৃংখলা ফেরাতে রাজধানীকে ভাগ করা হয়েছে ৯টি ক্লাস্টারে। আর ঢাকার বাইরের শহরগুলো থেকে আসা বাসগুলোর জন্য ৩টি ক্লাস্টার।

দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস জানান, আন্তঃজেলা বাসগুলো ঢাকার মধ্যে ঢোকা সমুচিন নয়। আন্তঃজেলা বাসগুলো ঢোকা নিষিদ্ধ করতে পারলে দুর্ভোগ অনেকটা কমে আসবে।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:৪৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৮ ডিসেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।