ajkervabna.com
সোমবার ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

নওগাঁয় ধানের ভালো দাম পেয়ে চাষীরা খুশি

অনলাইন ডেস্ক | ২৩ নভেম্বর ২০২০ | ১০:০১ অপরাহ্ণ | 21 বার

নওগাঁয় ধানের ভালো দাম পেয়ে চাষীরা খুশি

কৃষিভিত্তিক বাংলাদেশের উত্তরাঞ্চলের জেলা নওগাঁ। খাদ্য এবং মৎস্য উৎপাদনে উদ্বৃত্ত এই জেলা। বিশেষ করে ধান উৎপাদনে অনেকটাই প্রসিদ্ধ। এ জেলার চাহিদা মিটিয়ে সে ধান ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ হয়ে থাকে। এমনকি বিদেশেও গেছে।
গোলা ভরা ধান, পুকুর ভরা মাছ আর গোয়াল ভরা গরু এই প্রবাদটি ছিল নওগাঁ জেলার জন্য একবোরেই প্রযোজ্য। কিন্তু কিছুদিন আগেও কৃষকরা তাঁদের উৎপাদিত ধানের নায্যমুল্য না পেয়ে হতাশ হয়ে পড়েছিলেন। ধান উৎপাদনের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছিলেন।
বর্তমানে সেই অবস্থার পরিবর্তন হয়েছে। বিগত দু’তিন বছর ধরে কৃষকরা তাঁদের উৎপাদিত ধানের নায্যমুল্য ফিরে পেয়ে পুনরায় ধান চাষে আগ্রহী হয়ে উঠেছেন। কৃষকদের উৎপাদিত ধানের নায্যমুল্য নিশ্চিত করতে সরকারের নানামুখি উদ্যোগ সেই দিক উন্মোচিত করেছে।
চলতি আমন মওসুমে জেলায় ১ লাখ ৯৭ হাজার ৬৫০ হেক্টর জমিতে রোপা আমন ধানের আবাদ করেন কৃষকরা। পর পর দু’বারের বন্যায় ৫ হাজার ৮৬৫ হেক্টর জমির ধান সম্পূর্নভাবে বিনষ্ট হয়ে যাওয়ায় মোট ১ লাখ ৯১ হাজার ৭৮৫ হেক্টর জমিতে ধানের আবাদ নিশ্চিত হয়। এর মধ্যে উন্নত ফলনশলি উফশি জাতের ১ লাখ ৬৪ হাজার ২৪৫ হেক্টর, স্থানীয় জাতের ২৭ হাজার ১৮৭ হেক্টর এবং হাইব্রীড জাতের ৩৫৩ হেক্টর।
কৃষি সম্প্রসারন অধিদপ্তর নওগাঁর উপ-পরিচালক কৃষিবিদ শামসুল ওয়াদুদ জানিয়েছেন, উল্লিখিত পরিমান জমি থেকে প্রায় ৫ লক্ষ ৮৪ হাজার ৯৪৫ মেট্রিক টন চাল উৎপাদিত হবে।
ইতিমধ্যে জেলার বাজারগুলোতে আমন ধান বেচাকেনা শুরু হয়েছে। এসব বাজারে প্রতি মন ধান ১ হাজার টাকা থেকে ১ হাজার ১শ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। কৃষকদের হিসেব অনুযায়ী বীজ, সার, কীটনাশক, জমিতে চারা রোপন, পরিচর্যা, কাটা ও মাড়াইসহ প্রতি বিঘা জমিতে মোট খরচ হয়েছে ১২ হাজার টাকা। বিঘা প্রতি জমিতে এ বছর ধান উৎপাদিত হয়েছে কমপক্ষে ২০ মন হারে। কমপক্ষে ১ হাজার টাকা হিসেবে এই ধানের মুল্য ২০ হাজার টাকা। প্রতি বিঘায় সব খরচ বাদ দিয়ে কৃষকরা লাভ করছেন কমপক্ষে ৮ হাজার টাকা। যেখানে কৃষকদের উৎপাদন খরচ ঘরে তোলা অসম্ভব হয়েছিল সেকানে এখন লাভ করছেন। এর ফলে পুনরায় কৃষকরা ধান উৎপাদনে অধিক আগ্রহী হয়ে উঠেছেন।
অপরদিকে সরকার কৃষকদের ধানের নায্যমুল্য নিশ্চিত করতে মিলারদের মাধ্যমে কৃষকদের নিকট থেকে সরাসরি ধান ক্রয় কার্যক্রম শুরু করেছে। সরকার এ বছর সিদ্ধ চাল প্রতি কেজি ৩৭ টাকা, আতপ চাল প্রতি কেজি ৩৬ টাকা এবং ধান প্রতি কেজি ২৬ টাকা দরে ক্রয় করছে।
নওগাঁ জেলায় আমন মওসুমে সরকার ৩২ হাজার ২১৭ মেট্রিক টন সিদ্ধ চাল, ১২ হাজার ১৭৮ মেট্রিক টন ধান এবং ৩ হাজার ৫ মেট্রিক টন আতপ চাল ক্রয় করবে।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:০১ অপরাহ্ণ | সোমবার, ২৩ নভেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
এ বিভাগের সর্বাধিক পঠিত
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।