ajkervabna.com
বৃহস্পতিবার ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

পদ্মায় ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে পাঙ্গাশ

অনলাইন ডেস্ক | ১৪ নভেম্বর ২০২০ | ৩:০১ পূর্বাহ্ণ | 20 বার

পদ্মায় ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে পাঙ্গাশ

নভেম্বরের ৪ তারিখে মা ইলিশ অভিযান শেষ হওয়ার পর থেকে লৌহজংয়ে পদ্মা নদীতে জেলেদের জালে আটকা পড়ছে ঝাঁকে ঝাঁকে পাঙ্গাশ। এক সপ্তাহে অন্তত তিনশ’ পাঙ্গাশ শিকার করেছেন লৌহজংয়ের জেলেরা।

কোনো কোনো জেলের জালে ১৫ থেকে ২৫/৩০টি পাঙ্গাশ ধরা পড়েছে বলে জানা গেছে। নদীতে নেমে অন্তত ১/২টি পাঙ্গাশও পায়নি এমন জেলেকে পাওয়া যায়নি। মোটকথা, পদ্মানদীতে এখন চলছে রীতিমতো পাঙ্গাশ শিকারের মহোৎসব।

পাঙ্গাশের আকারও বেশ বড়, গড় ওজন প্রায় ৭/৮ কেজি। ৫ কেজি ওজনের একটি পাঙ্গাশের দাম প্রায় ৪ হাজার টাকা। গড়ে সাতশ’ টাকা কেজি দরে লৌহজংয়ের বাজারগুলোতে পাঙ্গাশ কেটে বিক্রি করছেন মাছ ব্যবসায়ীরা। যাদের গোটা মাছ কেনার সামর্থ নেই, তারা কয়েকজন মিলে ভাগে কিনে নিচ্ছেন পাঙ্গাশ।

শুক্রবার সকালে পদ্মাপাড় থেকে ১১ হাজার ২০০ টাকায় সাড়ে ১৬ কেজি ওজনের একটি তাজা পাঙ্গাশ কিনে আনেন কনকসার গ্রামের যুবক ওয়াসিম। তিনি এমন শতভাগ ফরমালিনমুক্ত ও তাজা পাঙ্গাশ কিনতে পেরে বেজায় খুশি।

পদ্মাপাড়ের জেলে আবদুর রহিম জানান, সামনের জোয়ারের মৌসুম থেকে জ্যৈষ্ঠ মাস পর্যন্ত জেলেরা এ রকম পাঙ্গাশ পেতে থাকবে।

লৌহজং উপজেলার কনকসার বাজারের মাছ ব্যবসায়ী রবীন্দ্র মালো বড় আকারের মাছ কাটায় বেশ পারদর্শী। এ বাজার কিংবা পাশের এলাকায় কেউ বড় মাছ কিনে আনলেই তার ডাক পড়ে। তিনি দু’দিনেই অন্তত ৫০টি পাঙ্গাশ কেটে দিয়েছেন বলে জানান। আকার ভেদে একেকটি মাছ কাটতে তিনি ২০০-৪০০ টাকা পর্যন্ত নিয়ে প্রায় ১৫ হাজার টাকা কামিয়েছেন।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৩:০১ পূর্বাহ্ণ | শনিবার, ১৪ নভেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
এ বিভাগের সর্বাধিক পঠিত
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।