ajkervabna.com
বৃহস্পতিবার ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

পদ্মা সেতুর পিলার তৈরিতেও বিশ্বরেকর্ড বাংলাদেশের

অনলাইন ডেস্ক | ১২ ডিসেম্বর ২০২০ | ৯:১৯ পূর্বাহ্ণ | 127 বার

পদ্মা সেতুর পিলার তৈরিতেও বিশ্বরেকর্ড বাংলাদেশের

শুধু সেতুর সবগুলো স্প্যান দৃশ্যমান করার সাফল্য নয়, পদ্মা সেতুর পিলারগুলো তৈরিতেও বিশ্বরেকর্ড গড়েছে বাংলাদেশ। এর আগে বিশ্বের আর কোন সেতুতে ব্যবহার করা হয় নি ১২০ মিটার দৈর্ঘ্যের পাইল। প্রতিটি পিলারে এমন ছয়টি করে পাইল ব্যবহার করার ফলে অনেক শক্তিশালী হয়েছে সেতুর গঠন। নকশা জটিলতায় থাকা পিলারগুলোতে প্রথমবারের মতো ব্যবহার করা হয়েছে গ্রাউটিং প্রযুক্তি।

নদীতে দৃশ্যমান সবগুলো স্প্যান। বিশাল আকৃতির বড় বড় পিলারের উপর বসানো আছে স্প্যানগুলো। এখন পর্যন্ত দেশের মেগা প্রকল্পগুলোতে যে অবকাঠামো তৈরি করা হচ্ছে, তার মধ্যে সবচেয়ে বৃহৎ আকৃতির এ পিলারগুলো জানান দিচ্ছে, কতটা শক্তিশালী ও মজবুত স্বপ্নের এ সেতু।

প্রতিটি পিলারে নদীর তলদেশে প্রবেশ করানো হয়েছে ১২০ মিটার দৈর্ঘ্যের ছয়টি করে পাইল। এ পাইলগুলোকে এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে মাটির তলদেশে খুঁটিগুলো মাকড়সার জালের মতো একটি কাঠামো তৈরি করে থাকে।

মাওয়া প্রান্তে নদীর তলদেশের কিছু অংশে শক্ত মাটি খুঁজে না পাওয়ায় পিলার বসানো নিয়ে দেখা দেয় জটিলতা। সেক্ষেত্রে পাইলের দৈর্ঘ্য না বাড়িয়ে সংখ্যা বাড়িয়ে করা হয় ৭টি। সে পাইলগুলোর উপরের অংশে ক্যাপ বসানোর পর শক্তিশালী কাঠামো দিয়ে পানির উপরে তৈরি করা হয়েছে পিলার হেড। এ সাতটি পাইলে আলাদা করে সংযুক্ত করা হয় গ্রাউটিং প্রযুক্তি। প্রতিটি পাইলের বাইরের অংশে আলাদা করে কিছু অংশ বাড়িয়ে তাতে ফুটো তৈরি করা হয়। সে ফুটো দিয়ে উচ্চ শক্তিতে সিমেন্ট প্রবেশ করালে সেটা মাটির ভিতরে ছড়িয়ে শিকড়ের মতো বাড়তি শক্তি দেয় পাইলগুলোকে।

সেতুর ৪২টি পিলারের মধ্যে সবচে সবচে শক্তিশালী ২ পাড়ের ২টি পিলার। নদীতে থাকা পিলারগুলোতে যেখানে ৬ থেকে ৭টি করে খুঁটি বসানো হয়েছে, সেখানে এ দুটি পিলারের নিচে বসানো হয়েছে ১৬টি করে। নদীর পিলারে খুঁটিগুলোর ভিতরে কোন ঢালাই না দেয়া হলেও শক্তিশালী করার উদ্দেশ্যে এ পিলারগুলোতে ঢালাই দেয়া হয়েছে। নদীর প্রতিটি পিলারের ব্যয় ৫ কোটি টাকা আর পাড়ের পিলারে ব্যয় ৮ কোটি টাকা।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:১৯ পূর্বাহ্ণ | শনিবার, ১২ ডিসেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।