ajkervabna.com
সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

পুলিশের নিরাপত্তায় বিল : আবারও উত্তাল ফ্রান্স

অনলাইন ডেস্ক | ০৬ ডিসেম্বর ২০২০ | ১০:৫৩ পূর্বাহ্ণ | 130 বার

পুলিশের নিরাপত্তায় বিল : আবারও উত্তাল ফ্রান্স

ফ্রান্সে পুলিশের নিরাপত্তা সংক্রান্ত একটি বিতর্কিত খসড়া আইনের বিরুদ্ধে বিক্ষোভ ও প্রতিবাদ অব্যাহত রয়েছে। দেশটির রাজধানী প্যারিসে গতকাল শনিবার পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের একাংশের ব্যাপক সংঘর্ষ হয়েছে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মাথা ঢেকে রাখা কিছু বিক্ষোভকারীরা বেশকিছু দোকান ভাঙচুর করে এবং কয়েকটি যানবাহনে আগুন ধরিয়ে দিলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস প্রয়োগ করে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, প্যারিসে সরকার বিরোধী ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলনের সদস্যেরাসহ কয়েক হাজার মানুষ শান্তিপূর্ণভাবে প্রতিবাদ মিছিল করার সময় মুখ ঢাকা ও কালো পোশাক পরা একদল বিক্ষোভকারী দাঙ্গা পুলিশের ওপর হামলা চালায়।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, একদল বিক্ষোভকারী একটি সুপারমার্কেট, অফিস ও ব্যাংকে ভাঙচুর চালালে পুলিশ কাঁদানে গ্যাস প্রয়োগ করে পাল্টা জবাব দেয়।

যে বিল নিয়ে বিতর্ক

প্রস্তাবিত বিতর্কিত বিলটির ২৪ নম্বর অনুচ্ছেদে বলা হয়েছে, ‘শারীরিক কিংবা মানসিকভাবে’ ক্ষতিগ্রস্ত করার উদ্দেশ্যে দায়িত্বপালনরত কোনো পুলিশ সদস্যের ছবি প্রকাশ করা আইনত দণ্ডণীয় অপরাধ বলে গণ্য হবে।

ওই অনুচ্ছেদে আরো বলা হয়েছে, এ ধরনের অপরাধের প্রমাণ পাওয়া গেলে সংশ্লিষ্ট ব্যক্তির সর্বাধিক এক বছরের কারাদণ্ড এবং ৫৪ হাজার মার্কিন ডলার জরিমানা করা হবে।

প্রস্তাবিত আইনের সমর্থকেরা বলছেন, বিলটি পাস হলে তা পুলিশকে হয়রানি এবং সামাজিক যোগাযোগমাধ্যমে নাজেহাল হওয়া থেকে সুরক্ষা দেবে।

কিন্তু সমালোচকেরা বলছেন, পুলিশের কর্মকাণ্ডের ছবি তোলা বা ভিডিয়ো ধারণ করতে না দিলে গণমাধ্যমের স্বাধীনতা এবং নাগরিক অধিকার লঙ্ঘিত হবে, কেননা ফ্রান্সের পুলিশের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ রয়েছে।

এদিকে প্রস্তাবিত আইনটি নিয়ে সমালোচনা মুখে পড়ে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর ক্ষমতাসীন দল গত সপ্তাহে জানায়, আইনটির কিছু অংশ নতুন করে লেখা হবে। তবে এতেও বিরোধীরা শান্ত হয়নি।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৫৩ পূর্বাহ্ণ | রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।