ajkervabna.com
সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

ফুটবল বিশ্বকাপ বাছাইপর্বের গ্রুপ নির্ধারণ

অনলাইন ডেস্ক | ০৮ ডিসেম্বর ২০২০ | ৮:১২ পূর্বাহ্ণ | 40 বার

ফুটবল বিশ্বকাপ বাছাইপর্বের গ্রুপ নির্ধারণ

সুইজারল্যান্ডের জুরিখে অনুষ্ঠিত হলো ইউরোপিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের ড্র। যেখানে ইউরো চ্যাম্পিয়ন রোনালদোর পর্তুগাল ‘এ’ গ্রুপে। তিনবারের বিশ্বকাপজয়ী ইতালি পড়েছে ‘সি’ গ্রুপে। ২০১৮ বিশ্বকাপ চ্যাম্পিয়ন গ্রিজমান-এমবাপ্পেদের ফ্রান্স পড়েছে ‘ডি’ গ্রুপে। এছাড়া রাশিয়া বিশ্বকাপের আরেক সেমিফাইনালিস্ট বেলজিয়াম পড়েছে ‘ই’ গ্রুপে। ‘আই’ গ্রুপে ইংল্যান্ড ও ইউরোপের সফলতম দল জার্মানি রয়েছে ‘জে’ গ্রুপে।

গেলো বছর ২০২২ কাতার বিশ্বকাপের জন্য এশিয়ান অঞ্চলের বাছাই পর্ব শুরু হলেও, কোভিড নাইন্টিন প্রকোপে তা স্থগিত হয়ে যায়। একই কারণে দক্ষিণ আমেরিকার বাছাইপর্ব শুরু হয়েছে গত অক্টোবরে। এবার আগামী মার্চ থেকে মাঠে গড়াচ্ছে ইউরোপের বাছাইপর্বের জমজমাট লড়াই। সুইজারল্যান্ডের জুরিখে সোমবার (০৭ ডিসেম্বর) রাতে অনুষ্ঠিত হলো ইউরোপিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের ড্র।

যেখানে ইউরো চ্যাম্পিয়ন রোনালদোর পর্তুগাল ‘এ’ গ্রুপে। পর্তুগীজদের সঙ্গী সার্বিয়া, আয়ারল্যান্ড, লুক্সেমবার্গ ও আজারবাইজান। আর ২০১০ বিশ্বকাপজয়ী স্পেন, সুইডেন, গ্রীস, জর্জিয়া ও কসোভোকে নিয়ে পড়েছে ‘বি গ্রুপে।

তিনবারের বিশ্বকাপজয়ী ইতালি পড়েছে ‘সি’ গ্রুপে, সঙ্গী সুইজারল্যান্ড, উত্তর আয়ারল্যান্ড, বুলগেরিয়া ও লিথুনিয়া। ২০১৮ বিশ্বকাপ চ্যাম্পিয়ন গ্রিজমান-এমবাপ্পেদের ফ্রান্স পড়েছে ‘ডি’ গ্রুপে, তাদের সঙ্গী ইউক্রেন, ফিনল্যান্ড, বসনিয়া ও কাজাখস্তান।

রাশিয়া বিশ্বকাপের আরেক সেমিফাইনালিস্ট বেলজিয়াম ‘ই’ গ্রুপে, তাদের লড়াই চেক প্রজাতন্ত্র, ওয়েলস, বেলারুশ ও এস্তোনিয়ার সঙ্গে। আর এফ’ গ্রুপে রয়েছে ডেনমার্ক, অস্ট্রিয়া, স্কটল্যান্ড, ইসরায়েল, ফারো আইল্যান্ডস, মলদোভা।

এদিকে,গ্রুপ জি’তে পড়েছে নেদার‌ল্যান্ডস, তুরস্ক, নরওয়ে, মন্টেনেগ্রো, লাটভিয়া, জিব্রাল্টার। আর গ্রুপ ‘এইচে গেলো বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়া। ক্রোয়েটদের সঙ্গী স্লোভাকিয়া, রাশিয়া, স্লোভেনিয়া, সাইপ্রাস ও মাল্টা।

আই’ গ্রুপে ইংল্যান্ড। ইংলিশদের লড়াই হবে হাঙ্গেরি, আলবেনিয়া, অ্যান্ডোরা ও স্যান মেরিনোর বিপক্ষে। বিশ্বকাপে ইউরোপের সফলতম দল জার্মানি ‘জে’ গ্রুপে পেয়েছে রোমানিয়া, আইসল্যান্ড, উত্তর মেসিডোনিয়া, আর্মেনিয়া ও লিখটেনস্টাইনকে।

আগামী মার্চ মাসে শুরু হয়ে বাছাইপর্ব শেষ হবে নভেম্বরে। এর মধ্যে অবশ্য পাওয়া যাবে দশটি গ্রুপের শীর্ষস্থান নিয়ে চূড়ান্তপর্বে জায়গা করে নেওয়া ১০টি দলকে। ১০ গ্রুপের রানার্সআপ আর উয়েফা নেশনস লিগ থেকে আসা দুই দলকে নিয়ে ১২ দলের প্লে-অফ শেষ হবে ২০২২ সালের মার্চে।

কাতারে ২০২২ সালের ২১ নভেম্বর বিশ্বকাপ শুরু হয়ে শেষ হবে ১৮ ডিসেম্বর।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:১২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৮ ডিসেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।