ajkervabna.com
বৃহস্পতিবার ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

বাংলাদেশে উদ্ভাবিত হলো দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ ফলনশীল সয়াবিনের নতুন জাত

নিজস্ব প্রতিবেদক | ২৯ অক্টোবর ২০২০ | ১:১০ পূর্বাহ্ণ | 84 বার

বাংলাদেশে উদ্ভাবিত হলো দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ ফলনশীল সয়াবিনের নতুন জাত

বাংলাদেশে উদ্ভাবিত হলো দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ ফলনশীল সয়াবিনের নতুন জাত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) এর কৃষিতত্ত্ব বিভাগ কর্তৃক বিইউ সয়াবিন-২ নামে সম্প্রতি দক্ষিণ এশিয়ায় সর্বোচ্চ ফলনশীল সয়াবিনের নতুন জাত উদ্ভাবন করেছে। কৃষিতত্ত্ব বিভাগে, তাইওয়ানে অবস্থিত Asian Vegetable Research and Development Center (AVRDC), বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ও দেশের নোয়াখালী এলাকা থেকে, প্রায় ২০০ জার্মপ্লাজম সংগ্রহ করে ২০০৫ সাল থেকেই বিভিন্ন আঙ্গিকে সয়াবিন নিয়ে গবেষণা চলছে। এ পর্যন্ত সয়াবিন উৎপাদনের বিভিন্ন সমস্যা সমাধানের লক্ষে ছয় জন ছাত্র পিএইচ.ডি ও বার জন ছাত্র এম এস ডিগ্রী অর্জন করেছেন।

তাদের ধারাবাহিক গবেষণায় দেখা গেছে যে, AVRDC থেকে সংগৃহীত AGS ৩৮৩ জার্মপ্লাজমটি, যা বিইউ সয়াবিন-২ নামে অবমুক্ত করা হয়েছে, উচ্চ ফলনের পাশাপাশি খরা, জলাবদ্ধতা ও ঝড়ো হাওয়ায় হেলে পরা প্রতিরোধী (lodging resistant)। ফলে দেশের দক্ষিণাঞ্চলে সাইক্লোন থেকে সৃষ্ট জলাবদ্ধতা ও ঝড়ো হাওয়ায় হেলে পড়ার কারণে অন্যান্য জাতের তুলনায় বিইউ সয়াবিন-২ অনেক কম ক্ষতিগ্রস্ত হবে।

জাতটি উদ্ভাবন টিমের প্রধান প্রফেসর ড. আব্দুল করিম জানান যে, কৃষি মন্ত্রণালয় কর্তৃক জাতটি দেশের বিভিন্ন অঞ্চলে চাষাবাদের জন্য অবমুক্ত করার পূর্বে বশেমুরকৃবিসহ নোয়াখালী জেলার কমলনগর ও সুবর্ণচর উপজেলা, টাঙ্গাইল জেলার ভূয়াপুরের চর এলাকা এবং গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলায় জাতটির উপযোগীতা যাচাই করা হয়। জাতটির গড় ফলন পাওয়া গেছে প্রতি হেক্টরে ৩.৫ মে: টন। তবে গোবিন্দগঞ্জ ও কমলনগরে এর ফলন ছিল যথাক্রমে ৪.৭ ও ৪.৪ মে: টন, যা এশিয়ার মধ্যে সর্বোচ্চ এবং বিশ্বের সবচেয়ে বেশী ফলনশীল জাতের সাথে তুলনীয়। জাতটির ১০০০-বীজের ওজন ২২০ গ্রাম, যা বাংলাদেশের বিদ্যমান যে কোন জাতের চেয়ে বেশী। এর বীজে নাইট্রোজেনের পরিমাণ ৮.৯ শতাংশ যা প্রায় ৫৬ শতাংশ প্রোটিনের সমতূল্য। রবি মৌসুমে এর জীবনকাল ১০০ দিন এবং খরিফ-২ মৌসুমে ৯০ দিনেই পরিপক্ক হয়।

উল্লেখ্য, ইতিপূর্বে ২০১৪ সালে বশেমুরকৃবি এর কৃষিতত্ত্ব বিভাগ থেকে বিইউ সয়াবিন-১ নামে খর্বাকৃতি ও অপেক্ষাকৃত কম সময়ে পরিপক্ক (short duration)একটি উচ্চফলনশীল জাত উদ্ভাবন করা হয়েছে, যা কৃষক পর্যায়ে ব্যাপকভাবে সমাদৃত। দেশের পুষ্টি চাহিদা মেটাতে এবং সয়াবিনের উৎপাদন বৃদ্ধিতে নতুন জাত বিইউ সয়াবিন-২ বিশেষ ভূমিকা রাখতে সক্ষম হবে।

পোষ্টটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করে দিন।

Facebook Comments

বাংলাদেশ সময়: ১:১০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০

ajkervabna.com |

advertisement
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
advertisement

এডিটর ইন চিফ : অ্যাডভোকেট শেখ সালাহউদ্দিন আহমেদ

নির্বাহী সম্পাদক : অ্যাডভোকেট শেখ সাইফুজ্জামান
সহযোগী সম্পাদক : ড. মোহাম্মদ এনামুল হক এনাম
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়
বাড়ি# ১৬৭, রোড# ০৩, লেভেল ৫, মহাখালি ডিওএইচএস, ঢাকা।
ajkervabna.com@gmail.com or info@ssa-bd.com, +880 16 8881 6691

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।