ajkervabna.com
শনিবার ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

বাইডেনের কাছে অলৌকিক কিছু চায় না ইইউ, তবে…

অনলাইন ডেস্ক | ১৫ ডিসেম্বর ২০২০ | ১১:৫৪ পূর্বাহ্ণ | 88 বার

বাইডেনের কাছে অলৌকিক কিছু চায় না ইইউ, তবে…

আমেরিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে অলৌকিক কোনো কিছু আশা করা উচিত হবে না বলে মন্তব্য করেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল। এ সময় ইরানকে পরমাণু সমঝোতায় ফিরিয়ে আনতে আমেরিকাকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে জোর দেন তিনি।

বোরেল ফরাসি পত্রিকা ‘গ্রান্ড কন্টিনেন্ট’ এ একটি নিবন্ধ লেখেন। যেখানে তিনি ইরানের পরমাণু সমঝোতাসহ আরও অনেক আন্তর্জাতিক ইস্যুতে নিজের মতামত তুলে ধরেছেন। বোরেল লিখেছেন, ইরানের পরমাণু সমঝোতায় অটুট রয়েছে। আমেরিকাকেও এ সমঝোতায় ফিরিয়ে আনার ব্যবস্থা করতে হবে। সফল কূটনীতির ক্ষেত্রে এ সমঝোতা একটি গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণ বলেও মনে করেন বোরেল।

তিনি আরও লেখেন, জো বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার ফলে বিশ্বব্যাপী আশাবাদ সৃষ্টি হয়েছে এবং বহু মেরুকেন্দ্রিকতা শক্তিশালী হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। কিন্তু তারপরও ইউরোপ যেন বাইডেনের কাছ থেকে অলৌকিক কোনোকিছু আশা না করে।’

২০১৫ সালে জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্যদেশ ও জার্মানিকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরান পরমাণু সমঝোতায় সই করে। এ সমঝোতায় ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচিতে সীমাবদ্ধতা আনার বিনিময়ে তেহরানের ওপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা বলা হয়। ওই সমঝোতা স্বাক্ষরে ইইউর তৎকালীন পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

কিন্তু ২০১৮ সালে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকাকে এ সমঝোতা থেকে একতরফাভাবে বের করে নিলে এটি অচলাবস্থার সম্মুখীন হয়। জো বাইডেন আমেকিরার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় এখন দেশটি এ সমঝোতায় ফিরে আসবে বলে আশা করছে এতে স্বাক্ষরকারী বাকি সব দেশ। ইইউর পররাষ্ট্রনীতি বিষয়ক বর্তমান প্রধান কর্মকর্তা হিসেবে জোসেপ বোরেল এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলে মনে করা হচ্ছে।

সূত্র: পার্সটুডে

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১১:৫৪ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৫ ডিসেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।