ajkervabna.com
সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

বাইডেন ছয় সুইং স্টেটে, দুটিতে ট্রাম্প এগিয়ে

অনলাইন ডেস্ক | ০৩ নভেম্বর ২০২০ | ৩:২৫ অপরাহ্ণ | 59 বার

বাইডেন ছয় সুইং স্টেটে, দুটিতে ট্রাম্প এগিয়ে

করোনার মধ্যেই আজ আমেরিকায় রাষ্ট্রপতি নির্বাচন শুরু হয়েছে। কে হতে চলেছে আমেরিকার ৫৯তম রাষ্ট্রপতি, এনিয়ে শুধু আমেরিকায়ই নয়, গোটা বিশ্বেই চলছে তুমুল জল্পনা।

যুক্তরাষ্ট্রে ৫০টি অঙ্গরাজ্যে একসঙ্গে ভোট হলেও মূলত সবারই নজর থাকে ব্যাটলগ্রাউন্ড খ্যাত কয়েকটি অঙ্গরাজ্যের দিকে। এগুলোকে বলা হয় সুইং স্টেট যেগুলো নির্বাচনী ফলাফল নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বলে মনে করা হয়। এ বছর আটটি অঙ্গরাজ্যেকে সুইং স্টেট বলা হচ্ছে- ফ্লোরিডা, পেনসিলভানিয়া, ওহাইও, মিশিগান, উইসকনসিন, আইওয়া, আরিজোনা ও নর্থ ক্যারোলাইনা।

গার্ডিয়ান অনলাইন আটটি অঙ্গরাজ্যগুলোতে কোন প্রার্থীর অবস্থান কেমন তা নিয়ে কিছুক্ষণ আগে ‘পোলস্ ট্র্যাকার’ এর ফলাফল প্রকাশ করেছে যেখানে দেখা যাচ্ছে ছয়টিতে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন এবং দুইটিতে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এগিয়ে রয়েছেন।

আইওয়া ও ওহাইওতে যথাক্রমে ৬টি ও ১৮টি ইলেক্টোরাল ভোট রয়েছে, এ দুই জায়গায় ট্রাম্প সামান্য ব্যবধানে এগিয়ে। পেনসিলভানিয়া, উইসকনসিন, মিশিগানে যথাক্রমে ২০টি, ১০টি, ১৬ টি ইলেক্টোরাল ভোট রয়েছে, এগুলোতে বাইডেন বড় ব্যবধানে এগিয়ে।

আর ফ্লোরিডা, নর্থ ক্যারোলাইনা এবং অ্যারিজোনাতে যথাক্রমে ২৯টি, ১৫টি এবং ১১টি ইলেক্টোরাল ভোট রয়েছে, এগুলোতে বাইডেন সামান্য ব্যবধানে এগিয়ে। অর্থাৎ ২৪টি ইলেক্টোরাল ভোট রয়েছে এমন দুই অঙ্গরাজ্যে ট্রাম্প এগিয়ে এবং ১০১টি ইলেক্টোরাল ভোট রয়েছে এমন ছয় অঙ্গরাজ্যে বাইডেন এগিয়ে।

যুক্তরাষ্ট্রে ইলেক্টোরাল মোট ভোটের সংখ্যা ৫৩৮। মাইন ও নেব্রাসকা এই দুটো অঙ্গরাজ্য বাদে বাকি সবগুলো রাজ্যের ইলেক্টোরাল ভোট যোগ দিলে যে প্রার্থী ২৭০টি বা তারও বেশি ভোট পাবেন তিনিই প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। সেদিক বিবেচনায় বাইডেন যে অনেকটাই এগিয়ে রয়েছেন তাই নির্দেশ করছে গার্ডিয়ান পোল ট্র্যাকার।

অন্যদিকে জাতীয় জরিপেও বাইডেন ট্রাম্পের চেয়ে বড় ব্যবধানে এগিয়ে।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৩:২৫ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৩ নভেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।