ajkervabna.com
সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

বাজারে এসেছে আরিফুর রহমান দোলনের দুঃসাহসিক অনুসন্ধানী প্রতিবেদনের সংকলন ‘জঙ্গিদের শেকড় সন্ধানে’

নিজস্ব প্রতিবেদক | ০৪ নভেম্বর ২০২০ | ৪:৫০ অপরাহ্ণ | 177 বার

বাজারে এসেছে আরিফুর রহমান দোলনের দুঃসাহসিক অনুসন্ধানী প্রতিবেদনের সংকলন ‘জঙ্গিদের শেকড় সন্ধানে’

আরিফুর রহমান দোলন একজন প্রথিতযশা সাংবাদিক ও কলাম লেখক। ঢাকা রিপোর্টার্স ইউনিটি কর্তৃক শ্রেষ্ঠ প্রতিবেদকের স্বীকৃতি পাওয়া একজন রিপোর্টার। প্রথম আলোতে কাজ করেছেন টানা দশ বছর, পত্রিকাটিতে স্টাফ রিপোর্টার, সিনিয়র রিপোর্টার, ডেপুটি চিফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি হিসেবে কাজ করেছেন তিনি। সেসময় জঙ্গিবাদের শেকড় সন্ধানে দেশের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চল ঘুরে অনুসন্ধানী প্রতিবেদন তৈরি করেছেন। প্রথম আলোতে প্রকাশিত সেই প্রতিবেদনগুলো ছিল টক অব দ্য কান্ট্রি।
তাছাড়া দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল ও উত্তরাঞ্চলের চরমপন্থী সংগঠনগুলাের তৎপরতার বিষয়ে বিভিন্ন সময় তাঁর তথ্যানুসন্ধান ছিল দুঃসাহসিক কাজও। কালের সাক্ষী হয়ে আছে প্রতিবেদনগুলো।

ব্যক্তি হিসেবে আরিফুর রহমান দোলন সাহসী এবং উদ্দমী একজন মানুষ। সাংবাদিকতার মতো চ্যালেঞ্জিং পেশায় থাকতে বিভিন্ন ধরনের হুমকি-ধমকির মুখোমুখি হলেও পিছপা হননি। বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার ক্ষমতায় থাকতে দৈনিক প্রথম আলোতে ‘তারেক রহমানের নেতৃত্ব চ্যালেঞ্জের মুখে’-শিরোনামে প্রধান প্রতিবেদন লিখে সাড়া ফেলেন। তৎকালীন প্রধানমন্ত্রীপুত্র তারেক রহমান তাঁকে উকিল নোটিশ পাঠান। এছাড়া বিএনপির তৎকালীন চিফ হুইফ খোন্দকার দেলোয়ার হোসেনের ছেলে তাঁকে হত্যার হুমকি দেন। তিনি ওই ঘটনায় থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছিলেন।

বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের আমলে জঙ্গিবাদ মাথা চাড়া দিয়ে উঠেছিল। আরিফুর রহমান দোলন তখন জঙ্গিবাদের সলুক সন্ধানে বেরিয়ে পড়েন। ঘুরে বেড়ান রাজশাহীসহ দেশের প্রত্যন্ত অঞ্চলে। জীবনের ঝুঁকি নিয়ে জঙ্গিবাদের মূল হোতা শায়েখ আব্দুর রহমান ও বাংলাভাইয়ের গোপন আস্তানাসহ নানা কর্মকাণ্ডের খবর বের করে আনেন। তাঁর লেখা সচিত্র প্রতিবেদনগুলো তখন প্রথম আলোর পত্রিকার লিড স্টোরি ছিল। যা আজও সংরক্ষিত আছে জাতীয় গ্রন্থাগারসহ বিভিন্ন সংরক্ষণাগারে।

সাংবাদিক ও লেখক আরিফুর রহমান দোলনের অনুসন্ধানী সেই প্রতিবেদনগুলাে এক মলাটে প্রকাশিত হয়েছে ‘জঙ্গিদের শেকড় সন্ধানে’ বইতে। দৈনিক ঢাকা টাইমস সম্পাদক আরিফুর রহমান দোলন রচিত ‘জঙ্গিদের শেকড় সন্ধানে’ বইটি জঙ্গিবাদ নিয়ে যারা গবেষণা করছেন অথবা গণমাধ্যমকর্মী, গণমাধ্যম বিষয়ে শিক্ষার্থী এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের কাজে আসবে।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৪:৫০ অপরাহ্ণ | বুধবার, ০৪ নভেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
এ বিভাগের সর্বাধিক পঠিত
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।