ajkervabna.com
শুক্রবার ১৮ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ ৪ঠা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

বিবিসির প্রভাবশালী ১০০ নারীর তালিকায় ২ বাংলাদেশি

অনলাইন ডেস্ক | ২৪ নভেম্বর ২০২০ | ৪:৩৩ অপরাহ্ণ | 23 বার

বিবিসির প্রভাবশালী ১০০ নারীর তালিকায় ২ বাংলাদেশি

চলতি বছরে বিবিসির প্রকাশিত বিশ্বের অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী ১০০ নারীর তালিকায় দুই বাংলাদেশিও আছেন। তারা হলেন, রিনা আক্তার ও রিমা সুলতানা।

তালিকায় ছয় নম্বরে আছেন রিনা আক্তারের নাম। বিবিসি তার সম্পর্কে জানায়, মাত্র আট বছর বয়সে তার এক আত্মীয় তাকে পতিতালয়ে বিক্রি করে দেন। এরপর সেখানে তিনি বেড়ে ওঠেন ও পরে যৌনকর্মীতে পরিণত হন।

কিন্তু এখন তিনি অন্য যৌনকর্মীদের জীবনমানের উন্নয়নে কাজ করছেন। করোনা মহামারীর সময়ে রিনা ও তার দল ঢাকায় প্রতি সপ্তাহে অন্তত ৪০০ যৌনকর্মীকে খাবারের ব্যবস্থা করে দিয়েছেন।

মহামারীর দরুন এসব যৌনকর্মীরা চরম অর্থনৈতিক সংকটে পড়েছেন। রিনা আক্তার বলেন, লোকজন আমাদের পেশাকে ছোটো করে দেখে কিন্তু আমরা কেবল খাবার কেনার জন্যই এটা করি।

এদিকে রিমা সুলতানা রিমু একজন শিক্ষক। তিনি কক্সবাজারভিত্তিক ইয়াং উইমেন লিডার্স ফর পিসের একজন সদস্য।

এ কর্মসূচি গ্লোবাল নেটওয়ার্ক অফ উইমেন পিসবিল্ডার্সের অংশ। যার মূল উদ্দেশ্য সংঘাতময় দেশগুলো থেকে আসা তরুণ নারীদের ক্ষমতায়ন করা; যাতে করে তারা নেতৃত্ব দেয়া ও শান্তির এজেন্টে পরিণত হতে পারেন।

রোহিঙ্গা শরণার্থী মোকাবেলায় রিমা তার মানবিক কার্যক্রম পরিচালনা করেছেন। রোহিঙ্গারা বিশেষ করে নারী ও শিশুদের যাদের শিক্ষার সুযোগ নেই; তাদের জন্য লিঙ্গ সংবেদনশীল ও বয়সভিত্তিক স্বাক্ষরতা কার্যক্রম পরিচালনা করেছেন তিনি।

রেডিও ব্রডকাস্ট ও থিয়েটার পারফরম্যান্সের মাধ্যমে তিনি নারী, শান্তি ও নিরাপত্তা বিষয়ে জাতিসংঘের সিদ্ধান্তগুলো সম্পর্কে সচেতনতা তৈরিতেও কাজ করেছেন তিনি।

এই শিক্ষক বলেন, আমি বাংলাদেশে লিঙ্গ সমতা আনতে অঙ্গীকারাবদ্ধ। অধিকার আদায়ের জন্য নারীর শক্তিতে আমি বিশ্বাস করি

বিবিসির প্রভাবশালীদের তালিকা এবারে আছেন ফিনল্যান্ডের জোট সরকার। যার প্রতিটি সদস্য নারী এবং সরকার প্রধান স্যান্না ম্যারিন।

আছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনার টিকা গবেষণা দলের প্রধান সারাহ গিলবার্টও।

পাকিস্তানী অভিনেত্রী মাহিরা খান ও পাকিস্তানের প্রধানমন্ত্রীর দারিদ্র বিমোচন বিষয়ক বিশেষ সহকারী সানিয়া নিশতার, ভারতের নাগরিকত্ব আইনবিরোধী আন্দোলনে অংশ ৮২ বছর বয়সী বিলকিস বানুসহ আরও অনেকে সুপরিচিত ব্যক্তিত্বের সঙ্গে এ তালিকাতেই ঠাঁই হয়েছে বাংলাদেশি দুই নারীর।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৪:৩৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
এ বিভাগের সর্বাধিক পঠিত
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।