ajkervabna.com
সোমবার ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

বিশ্ব মানবাধিকার দিবস আজ

অনলাইন ডেস্ক | ১০ ডিসেম্বর ২০২০ | ১:০৩ অপরাহ্ণ | 137 বার

বিশ্ব মানবাধিকার দিবস আজ

আজ বিশ্ব মানবাধিকার দিবস। মানুষের অধিকার রক্ষা ও উন্নয়নের লক্ষ্যে ১৯৫০ সালে জাতিসংঘ দিবসটির ঘোষণা দেয়। প্রতি বছর বিশ্বজুড়ে দিবস পালন হলেও ৭০ বছরে দেশে দেশে অনেক ক্ষেত্রেই মানুষের অধিকার রক্ষা করা সম্ভব হয়নি। বাংলাদেশও তার ব্যতিক্রম নয়।

তারপরও বিচার চায় মানুষ। বিচার হয়ও। তবে সবার নয়। স্কুলে যায় বেশিরভাগ শিশু। কিন্তু সবাই নয়। শাসনযন্ত্র ন্যায়ের পক্ষে। কিন্তু তা সবার জন্য প্রযোজ্য নয়, বললেন আইন ও সালিশ কেন্দ্রের পরিচালক নূর খান।

তিনি আরও বলেন, দেশের রন্ধ্রে রন্ধ্রের দুর্নীতি, না পাওয়ার হাহাকার, হতাশা, প্রতিবাদে বাধা সবমিলিয়ে ডেকে আনতে পারে বড় ধরনের ক্ষোভ। হতে পারে তার বিষ্ফোরণও। তাই অনেক ভালোর এই দেশের খারাপগুলোকে স্তব্ধ করে বিশ্ব মানবাধিকার দিবসে নতুন উদ্যমে পথচলার আহবান বিশেষজ্ঞদের।

বিশ্বব্যাংকের হিসেবে, ২ কোটি ৪১ লাখ হতদরিদ্র মানুষ আছে বাংলাদেশে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ বলছে, দুর্নীতিতে বিশ্বে বাংলাদেশের অবস্থান ১৪তম। ধর্ষনের সংখ্যা বাড়ছে প্রতিবছর। চুরি, ছিনতাই, অপরাধের সংখ্যাও কমছে না। প্রায় ৩৭ লাখ মামলা বিচারাধীন। আর বিচারহীনতার সংষ্কৃতি বাংলাদেশে কোন নতুন শব্দ নয়। দারিদ্র, দুর্নীতি, সহিংসতার এ দেশে তাই মানবাধিকার লঙ্ঘিত হয় বারবার এভাবেই বলছিলেন মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১:০৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।