ajkervabna.com
বৃহস্পতিবার ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

মানবাধিকার প্রতিষ্ঠায় সকল সচেতন মানুষকে এগিয়ে আসতে হবে: শেখ সালাহউদ্দিন

নিজস্ব প্রতিবেদক | ০৬ ডিসেম্বর ২০২০ | ১০:১৩ পূর্বাহ্ণ | 105 বার

মানবাধিকার প্রতিষ্ঠায় সকল সচেতন মানুষকে এগিয়ে আসতে হবে: শেখ সালাহউদ্দিন

সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের সভাপতি ও সুপ্রিম কোর্টের আইনজীবী শেখ সালাহউদ্দিন আহমেদ বলেন, সমাজের সদস্য হিসেবে প্রত্যেকের‌ই সামাজিক নিরাপত্তার অধিকার আছে। জাতীয় প্রচেষ্টা ও আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমে রাষ্ট্রের সংগঠন ও সম্পদের সঙ্গে সঙ্গতি রেখে প্রত্যেকের‌ই আপন মর্যাদা এবং ব্যক্তিত্বের অবাধ বিকাশের জন্য অপরিহার্য সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক অধিকারসমূহ আদায়ের অধিকার রয়েছে। রাষ্ট্রের একার পক্ষে সকল মানবাধিকার রক্ষা করা সম্ভব নয়। সকল সচেতন মানুষকে এক্ষেত্রে এগিয়ে আসতে হবে এবং সম্মিলিত প্রতিবাদ ও তৎপরতার মধ্য দিয়ে সকল মানবাধিকার লঙ্ঘনের ঘটনা প্রতিরোধ করতে হবে। আমি বলতে পারি, প্রতিষ্ঠার পর থেকে সাউথ এশিয়ান ল’ইয়ার্স ফোরাম মানবাধিকার প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

ধর্ষণ এবং পারিবারিক নির্যাতন ভয়ঙ্কর অবস্থায় পৌঁছেছে। ইদানীং মহামারী আকার ধারণ করেছে নারী নির্যাতনের মতো ঘটনা। এ নিয়ে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে না পারলে এর কোনো প্রতিকার হবে না। নারী নির্যাতন প্রতিরোধ ও মানবাধিকার প্রতিষ্ঠায় সাউথ এশিয়ান ল’ইয়ার্স ফোরামের প্রতিটি সদস্যকে আরও দায়িত্বশীল হতে আহ্বান জানান অ্যাডভোকেট শেখ সালাহউদ্দিন আহমেদ।

শনিবার রাতে ভার্চুয়ালে সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরাম-সাল্ফ ন্যাশনাল চাপ্টারের সাংগঠনিক মিটিংয়ে তিনি এ কথা বলেন।

সভায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের জেনারেল সেক্রেটারি ও বাংলাদেশের ডেপুটি এটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের ইন্টারন্যাশনাল চাপ্টারের ভারপ্রাপ্ত জেনারেল সেক্রেটারি ড. অ্যাডভোকেট মোহাম্মদ এনামুল হক, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ জগলুল কবির, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোঃ আসাদুজ্জামান আসাদ, সুপ্রিম কোর্ট চাপ্টারের সভাপতি অ্যাডভোকেট মোঃ শাহ আলম, আন্তর্জাতিক সম্পাদক অ্যাডভোকেট খন্দকার হাসান শাহরিয়ার, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ আজাদুল ইসলাম আজাদ, সহ মহিলা সম্পাদক অ্যাডভোকেট মাহফুজা খাতুন মাহফুজা, ভিক্টিম সাপোর্ট সেক্রেটারি অ্যাডভোকেট জিনাত রেহানা, সুপ্রিম কোর্ট চাপ্টারের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বিল্লাল হোসেন লিজন, ন্যাশনাল চাপ্টারের সহ সাংস্কৃতিক সম্পাদক অ্যাডভোকেট তামান্না খন্দকার, সহ আন্তর্জাতিক সম্পাদক অ্যাডভোকেট ইসমতউল্লাহ লাকি, সহ শিক্ষা বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট ফাতিমা নাসরিন, সুপ্রিম কোর্ট চাপ্টারের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হারুন অর রশিদ, সাল্ফ রংপুরের জেনারেল সেক্রেটারি অ্যাডভোকেট মোহাম্মদ রবিউল ইসলাম রবি, ঢাকা বারের অ্যাডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রমুখ।

সভায় সংগঠনের এক যুগ পূর্তি উৎসব পালন করার সিদ্ধান্ত গৃহীত হয়। সংগঠনের ইন্টারন্যাশনাল চাপ্টারের পূর্ণাঙ্গ কমিটি করা ও ন্যাশনাল চাপ্টারের কিছু শূন্য পদ পূরনের জন্য সংগঠনের সভাপতিকে সর্ব সম্মতিক্রমে দায়িত্ব অর্পণ করা হয়। আগামী বছরে মানবাধিকার বিষয়ক আন্তর্জাতিক মানের একটি কনভেনশন করার সিদ্ধান্ত গৃহীত হয়। সংগঠনের প্রেসিডেন্ট মানবাধিকার বাস্তবায়নে ও নারীর প্রতি সহিংসতা রোধে একটি সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য সবাইকে দল মত নির্বিশেষে এক যোগে কাজ করার উদাত্ত আহবান জানান।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:১৩ পূর্বাহ্ণ | রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
এ বিভাগের সর্বাধিক পঠিত
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।