ajkervabna.com
শনিবার ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

মার্কিন নির্বাচনের এবারের ফলাফল গড়াতে পারে আদালত পর্যন্ত

অনলাইন ডেস্ক | ০৩ নভেম্বর ২০২০ | ১:৩০ পূর্বাহ্ণ | 105 বার

মার্কিন নির্বাচনের এবারের ফলাফল গড়াতে পারে আদালত পর্যন্ত

একাধিক মার্কিন পত্রিকা লিখেছে, ট্রাম্প যদি একটু ইঙ্গিত পান যে তিনি জিতছেন, তা হলে মার্কিন সময় মঙ্গলবার রাতে ভোটের ফলাফল প্রকাশের আগেই তিনি নিজের জয় ঘোষণা করে দেবেন। এই কৌশল নিয়েই তিনি এগোচ্ছেন বলে জানিয়েছে একাধিক রিপোর্ট। ট্রাম্প অবশ্য একাধিকবার পোস্টাল ব্যালট নিয়ে তাঁর আশঙ্কার কথা জানিয়েছেন। আর ইতিমধ্যে পোস্টাল ব্যালটে গতবারের তুলনায় ৬৭ শতাংশ ভোট পড়েছে।

সাধারণত, যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক ফল নির্বাচনের রাতেই জানা যায়। কিন্তু এবার পরিস্থিতি ভিন্ন হতে পারে। কারণ করোনা ভাইরাস মহামারির কারণে প্রচুর ভোট ডাকযোগে পড়েছে। এসব ভোট গণনায় অনেক সময় লাগে। ভোটের পর পরাজিত পক্ষ ফলাফল মেনে নিচ্ছে না এমন ঘটনা শুধু তৃতীয় বিশ্বের দেশেই ঘটতে পারে বলে মনে করা হয়।

কিন্তু ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার পর সেখানে এমন অনেক কিছুই ঘটে গেছে, যা দেশটির ইতিহাসে প্রায় নজিরবিহীন। প্রেসিডেন্ট ট্রাম্প ইতিমধ্যে বলেছেন, তিনি জয়ী না হলে ফল না-ও মেনে নিতে পারেন। প্রয়োজনে আদালতে যাওয়ারও হুমকি দিয়েছেন তিনি। আগেই নির্বাচনে কারচুপির আশঙ্কাও করেছেন তিনি।
প্রতিবার নির্বাচনের রাতে বিভিন্ন সংস্থা আংশিক ফলাফলের ভিত্তিতে প্রেসিডেন্ট পদে জয়ী প্রার্থীর কথা জানায়। কারণ পার্থক্যটা এমন থাকে যে সব ভোট গণনার পরও আংশিক ফলে পরাজিত প্রার্থীর আর জয়ের সম্ভাবনা থাকে না। নির্বাচনের পুরো ফল জানতে কয়েক দিন বা সপ্তাহও লাগে। এবার সেই সময়টা আরো বাড়বে। গত শুক্রবার টুইটার বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ৩ নভেম্বরই ভোট গণনা শেষ করতে হবে। কিন্তু নির্বাচন পর্যবেক্ষকেরা বলছেন, বাস্তবে এটা সম্ভব নয়। তাই একটা গোলমালের আশঙ্কা করা হচ্ছে।

ভোটের রাতেই সব ভোট গণনা শেষ করা যায় না—যুক্তরাষ্ট্রে এটা স্বাভাবিক ঘটনা। কিন্তু এবার এই গণনা শেষ হতে আরও অনেক বেশি সময় লাগতে পারে। এর সঙ্গে যুক্ত হতে পারে আইনগত বিরোধ। সে রকম কিছু হলে অনিশ্চয়তা আরো বৃদ্ধি পাবে এবং শেষ পর্যন্ত তাতে আদালতেরও ভূমিকা থাকতে পারে। ২০০০ সালে জর্জ ডব্লিউ বুশ ও আল গোরের ক্ষেত্রেও তা হয়েছিল।

শেষ পর্যন্ত আল গোর অসন্তুষ্ট হলেও আদালতের রায় মেনে নিয়েছিলেন। প্রেসিডেন্ট ট্রাম্প ইতিমধ্যে হুমকি দিয়েছেন, তিনি প্রয়োজনে সুপ্রিম কোর্টে যাবেন। শুক্রবার টুইটার বার্তায় ট্রাম্প বলেছেন, ‘বাইডেনের হাস্যকর জয় ঠেকাতে সুপ্রিক কোর্টে যাব। কারণ তিনি জিতলে সুপ্রিম কোর্টকে কট্টর বামপন্থি বিচারপতি দিয়ে পূর্ণ করে দেবেন। সেটা হতে দেব না।’ তিনি অভিযোগ করেছেন, বাইডেন এসব বামপন্থিকে নিয়োগ দিয়ে ফলাফল নিজের পক্ষে আনার চেষ্টা করবেন। সূত্র : বিবিসি ও রয়টার্স।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১:৩০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৩ নভেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।