ajkervabna.com
শনিবার ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

মালয়েশিয়ায় কন্টেইনারে গাদাগাদি করে থাকছেন শতাধিক বাংলাদেশি

অনলাইন ডেস্ক | ১৯ ডিসেম্বর ২০২০ | ৬:৪০ অপরাহ্ণ | 130 বার

মালয়েশিয়ায় কন্টেইনারে গাদাগাদি করে থাকছেন শতাধিক বাংলাদেশি

মালয়েশিয়ার সেলাঙ্গর প্রদেশের জেরামের একটি পাম ওয়েলের জমিতে কন্টেইনারে গাদাগাদি করে থাকছেন শতাধিক বাংলাদেশি। ন্যূনতম সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হয়ে মানবেতর জীবনযাপন করছেন তারা।

স্থানীয় সময় শনিবার (১৯ ডিসেম্বর) দেশটির গণমাধ্যমে উঠে আসার পর এ নিয়ে আলোচনা শুরু হয়।

মালয়েশিয়ার স্থানীয় এক সাংবাদিকের কাছ থেকে ভুক্তভোগী প্রবাসীদের খোঁজ পেয়ে তাদের কয়েকজনের সঙ্গে কথা বলেন সময় নিউজের প্রতিবেদক। তারা জানান, এখানে ১০০ জনের বেশি মানুষের বসবাস। তাদের সবাই বাংলাদেশি।

এক বাসিন্দার তথ্য অনুযায়ী, বিভিন্ন সাইজের প্রায় ৩০ থেকে ৪০টি কন্টেইনার রয়েছে সেখানে। কন্টেইনারগুলোতে একটি রুমেই গাদাগাদি করে থাকছেন ৭ থেকে ৮ শ্রমিক। সবমিলিয়ে প্রায় ১০০ জনের মতো ফার্নিচার ফ্যাক্টরির শ্রমিক বসবাস করছেন কন্টেইনারগুলোতে।

এদিকে, দেশটির শ্রম আইন অনুযায়ী একজন শ্রমিকের জন্য কমপক্ষে ৩ বর্গমিটার জায়গা থাকার কথা থাকলেও তা এখানে মানা হয়নি। কিন্তু এসব কন্টেইনারের ১৪.৬ বর্গমিটার জায়গার মধ্যে থাকতে হচ্ছে সাত থেকে আটজনকে।

হোস্টেলের একজন ম্যানেজার স্থানীয় গণমাধ্যমকে জানান, কোভিড সংক্রমণ থেকে বাঁচতে খুব দ্রুতই আমরা শ্রমিকদের অন্যত্র নেওয়ার ব্যবস্থা করছি।

বাসিন্দারা বলছেন, আশে পাশের এলাকাগুলোতে আরও অনেক ফ্যাক্টরি রয়েছে তাদেরও এই বিষয় নিয়ে ভাবা উচিত।

এদিকে, দেশটির সরকারের পক্ষ থেকে বলা হয়েছে করোনার প্রাদুর্ভাব থেকে রক্ষা পেতে কর্মক্ষেত্রে কর্মীদের স্বাস্থ্যসেবা ও নিরাপত্তা সুবিধা দিয়ে স্বাস্থ্যকর কর্ম পরিবেশ নিশ্চিত করতে হবে নিয়োগদাতাদের। তাহলেই কেবল করোনার হাত থেকে রক্ষা পেতে পারেন প্রবাসী কর্মীরা।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৪০ অপরাহ্ণ | শনিবার, ১৯ ডিসেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
এ বিভাগের সর্বাধিক পঠিত
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।