ajkervabna.com
রবিবার ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যায় রেকর্ড

অনলাইন ডেস্ক | ১৭ নভেম্বর ২০২০ | ৮:১১ পূর্বাহ্ণ | 128 বার

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যায় রেকর্ড

বিগত ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে বাংলাদেশি ৮হাজার ৮৩৮ শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে লেখাপড়া করেছেন। এর মাধ্যমে উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী প্রেরণে বাংলাদেশ বিশ্বে ১৭তম অবস্থানে উন্নীত হয়েছে। সোমবার ঢাকাস্থ মার্কিন দুতাবাসের সংবাদবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ২০২০ সালের ‘ওপেনডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশন এক্সচেঞ্জ’ প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। বাংলাদেশের জন্য এটিই নতুন সর্বোচ্চ সংখ্যা। প্রতিবেদন অনুযায়ী ২০১৯ সালে ৮হাজার ২৪৯ শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে পড়তে যান। এ বছরের সংখ্যা গতবছরের চেয়ে ৭.১ শতাংশ এবং ২০০৯ সালের তুলনায় তিনগুণেরও বেশি। সোমবার এ বার্ষিক প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকায় অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসের একটি কৌশলগত অগ্রাধিকার হলো বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে শিক্ষামূলক বিনিময় উৎসাহিত করা। শিক্ষার্থী প্রেরণে বাংলাদেশের অবস্থান গতবছর ছিল ২০তম। এই তালিকার শীর্ষ বিশটি দেশের মধ্যে শতাংশ হিসেবে বাংলাদেশের বৃদ্ধির হার সর্বোচ্চ এবং সংখ্যার দিক থেকে দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের বৃদ্ধিই সর্বোচ্চ।

২০১৯-২০২০ সালে যুক্তরাষ্ট্র্রে অধ্যয়নরত ৮হাজার ৮৩৮ জন বাংলাদেশি শিক্ষার্থীর মধ্যে ৫হাজার ৭৮৭ জন স্নাতক পর্যায়ে লেখাপড়া করেছেন, যা ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের তুলনায় ৯.৬% বেশি। ফলে যুক্তরাষ্ট্রে স্নাতকপর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থী প্রেরণে বাংলাদেশ বিশ্বে নবম থেকে অষ্টম স্থানে উন্নীত হয়েছে।

বর্তমানে যুক্তরাষ্ট্রের ক্যাম্পাসগুলোতে বাংলাদেশি শিক্ষার্থীদের প্রায় ৭৫শতাংশই বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত নিয়ে লেখাপড়া করছেন। তাদের মধ্যে ৪১ শতাংশের বেশি প্রকৌশল, প্রায় ১৯ শতাংশ গণিত/কম্পিউটার বিজ্ঞান এবং ১৫ শতাংশের বেশি ভৌত বা জীববিজ্ঞান নিয়ে লেখাপড়া করছেন। প্রায় সাত শতাংশ পড়ছেন ব্যবসায়/ব্যবস্থাপনা বিষয়ে। ছয় শতাংশ সমাজ বিজ্ঞান বিষয়ে অধ্যনরত আছেন। ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে প্রায় ১৩শ’ বাংলাদেশি শিক্ষার্থী (সকল বাংলাদেশি শিক্ষার্থীর ১৪ শতাংশ) যুক্তরাষ্ট্রে তাদের শিক্ষার অংশ হিসেবে নিজ নিজ শিক্ষা বিষয়ে চাকরি পেতে বাস্তব প্রশিক্ষণ লাভের উদ্দেশ্য ঐচ্ছিক ব্যবহারিক প্রশিক্ষণ (ওপিটি) কার্যক্রমে অংশ নিয়েছেন।

আন্তর্জাতিক শিক্ষার্থীদের কাছে উচ্চশিক্ষার গন্তব্য হিসেবে যুক্তরাষ্ট্র বিশ্বে শীর্ষস্থান ধরে রেখেছে। ওপেনডোরসের উল্লেখিত প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। এবছর (২০১৯-২০২০) শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্র ১লাখ ৭৫হাজার ৪৯৬ বিদেশি শিক্ষার্থীকে লেখাপড়ার সুযোগ দিয়েছে। যুক্তরাষ্ট্রের মোট শিক্ষার্থীর ৫.৫ শতাংশ বিদেশি। ঢাকার মার্কিন দূতাবাসে এডুকেশন-ইউএস বিষয়ে বর্তমানে ভার্চুয়াল প্রোগ্রাম চলছে

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:১১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৭ নভেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
এ বিভাগের সর্বাধিক পঠিত
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।