ajkervabna.com
সোমবার ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

যে আমলে দুনিয়াতেও সম্মান বাড়ে

মো. আবদুল মজিদ মোল্লা | ০৩ নভেম্বর ২০২০ | ৩:৫৮ পূর্বাহ্ণ | 129 বার

যে আমলে দুনিয়াতেও সম্মান বাড়ে

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘দান করলে সম্পদ কমে না, যে ব্যক্তি ক্ষমা করে আল্লাহ তার সম্মান বাড়িয়ে দেন আর যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে বিনয়-নম্রতা অবলম্বন করে আল্লাহ তার মর্যাদা উন্নত করে দেন।’ (সহিহ মুসলিম, হাদিস : ২৫৮৮)

আলোচ্য হাদিসে মহানবী (সা.) মুমিনের বিশেষ তিনটি গুণ ও তার পার্থিব পুরস্কারের ঘোষণা দিয়েছেন। হাদিসবিশারদরা বলেন, হাদিসে উল্লিখিত পুরস্কারগুলো দান, ক্ষমা ও বিনয়ের পার্থিব ও তাৎক্ষণিক পুরস্কার।

দানে সম্পদ বৃদ্ধি পায় : হাদিসে ‘দান করলে সম্পদ কমে না’ বলে মূলত শয়তানের প্রতারণা থেকে মানুষকে সাবধান করা হয়েছে। কেননা সে মানুষকে দারিদ্র্যের ভয় দেখায়। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘শয়তান তোমাদের দারিদ্র্যের ভয় দেখায় এবং অশ্লীল কাজের নির্দেশ দেয়। আর আল্লাহ তোমাদের তাঁর ক্ষমা ও অনুগ্রহের প্রতিশ্রুতি দেন। আল্লাহ প্রাচুর্যময়, সর্বজ্ঞ।’ (সুরা : বাকারা, আয়াত : ২৬৮)

বরং ইসলামের শিক্ষা হলো, দানে সম্পদে বরকত হয়, তার থেকে বিপদ দূর করে ও সম্পদ বৃদ্ধি করে। আর সদকাকারীর জন্য রিজিকের অসংখ্য দরজা খুলে দেয়। আল্লাহ বলেন, ‘আল্লাহ সুদকে নিশ্চিহ্ন করেন এবং দানকে বর্ধিত করেন।’ (সুরা : বাকারা, আয়াত : ২৭৬)

ক্ষমা করলে সম্মান বাড়ে : ক্ষমা আল্লাহর বিশেষ গুণ। আল্লাহ নিজে ক্ষমা করেন এবং ক্ষমাকারীদের পছন্দ করেন। যারা অন্যদের কথা ও কাজে কষ্ট পাওয়ার পরও আল্লাহর সন্তুষ্টির জন্য অন্যদের ক্ষমা করে, আল্লাহ তাদের সম্মান বাড়িয়ে দেন এবং তাদের অপরাধ মার্জনা করেন। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তোমরা ভালো কাজ করলে প্রকাশ্যে বা গোপনে অথবা দোষ ক্ষমা করলে, তবে (তার প্রতিদানে) আল্লাহও দোষ মোচনকারী, (সর্ব বিষয়ে) শক্তিমান।’ (সুরা : নিসা, আয়াত : ১৪৯)

আল্লাহ বিনয়ীদের মর্যাদা বাড়িয়ে দেন : কোনো ব্যক্তি আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য বিনয় প্রকাশ করলে আল্লাহ তার মর্যাদা বাড়িয়ে দেন। পবিত্র কোরআনের একাধিক স্থানে আল্লাহ বিনয়ী বান্দার প্রশংসা করেছেন। ইরশাদ হয়েছে, ‘রহমানের বান্দা তারাই, যারা পৃথিবীতে নম্রভাবে চলাফেরা করে। তাদের (আল্লাহর প্রিয় বান্দাদের) যখন অজ্ঞ ব্যক্তিরা সম্বোধন করে, তখন তারা বলে সালাম।’ (সুরা : ফুরকান, আয়াত : ৬৩)। আল্লাহ সবাইকে দান, ক্ষমা ও বিনয়ের গুণ দান করুন এবং দুনিয়া ও আখিরাতে সম্মানিত করুন। আমিন।

লেখক : সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট, ঢাকা

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৩:৫৮ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৩ নভেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
এ বিভাগের সর্বাধিক পঠিত
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।