ajkervabna.com
বৃহস্পতিবার ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

যে চার খাবারে ক্যান্সারের ঝুঁকি বাড়ে!

অনলাইন ডেস্ক | ১৫ নভেম্বর ২০২০ | ১০:২৬ পূর্বাহ্ণ | 82 বার

যে চার খাবারে ক্যান্সারের ঝুঁকি বাড়ে!

ক্যান্সারের জেরে প্রতি বছর সারা বিশ্ব জুড়ে কয়েক লাখ মানুষের মৃত্যু হয়। জই প্রথম অবস্থাতেই ক্যান্সার চিহ্নিত না করা যায়, তবে মানুষকে বাঁচানো কঠিন হয়ে পড়ে। আমেরিকার ২০ শতাংশ ব্যক্তি ওজন বৃদ্ধি, দুর্বল পুষ্টি এবং অ্যালকোহলের কারণে ক্যান্সারে আক্রান্ত।

বিশেষজ্ঞরা বলছেন, কোনও ব্যক্তির জীবনধারা এবং ডায়েটের ক্যান্সারের সঙ্গে ক্যান্সারের সরাসরি সংযোগ রয়েছে। মানুষকে ক্যান্সার সম্পর্কে সচেতন করতে প্রতি বছর ৭ নভেম্বর National Cancer Awareness Day পালিত হয়।

আল্ট্রা প্রসেসড ফুড – প্যাকেটজাত রুটি, মিষ্টি, স্ন্যাকস, সোডা, চিনিযুক্ত পানীয়, প্রক্রিয়াজাত মাংস এবং স্যুপ আল্ট্রা প্রক্রিয়াজাত খাবারের তালিকায় আসতে পারে। এগুলি থেকেই ক্যান্সারের ঝুঁকি সবচেয়ে বেশি। এছাড়াও যেসব খাবারে চিনি, তেল বা চর্বি প্রচুর পরিমাণে থাকে তা ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।
অ্যালকোহল- গবেষকরা আরও দাবি করেছেন, অতিরিক্ত অ্যালকোহল পান ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে তোলে। অ্যালকোহল বা কোনও মাদক সেবন করা একজন ব্যক্তির মুখের ক্যান্সার, গলার ক্যান্সার, লিভারের ক্যান্সার, স্তন ক্যান্সার এবং কোলেরেটাম ক্যান্সার হতে পারে।

স্মোকিং- আমেরিকান ইনস্টিটিউট ফর ক্যান্সার-এর রিসার্চ অনুসারে, অ্যালকোহল ছাড়াও সিগারেট বা তামাক সেবন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। অ্যালকোহল বা অন্যান্য মাদকদ্রব্যতে এমন রাসায়নিক রয়েছে যা মানুষের ডিএনএর ক্ষতি করে।

প্রোটিন ডায়েট- কিছু মানুষ সুস্থ থাকার জন্য বেশি প্রোটিন গ্রহণ করেন। এর ফলে ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। একটি সমীক্ষায় দেখা গেছে, যারা উচ্চ প্রোটিনযুক্ত খাবার খায় তাঁদের মধ্যে ক্যান্সারের ঝুঁকি বাড়ে।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:২৬ পূর্বাহ্ণ | রবিবার, ১৫ নভেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
এ বিভাগের সর্বাধিক পঠিত
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।