ajkervabna.com
বৃহস্পতিবার ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

রাঙ্গামাটিতে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক | ২৪ ডিসেম্বর ২০২০ | ৬:০৮ অপরাহ্ণ | 75 বার

রাঙ্গামাটিতে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী

“নির্বাচনী অঙ্গীকরে ডিজিটাল হলো দেশ-মুজিব বর্ষেই-পাসপোর্ট ধন্য বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে আঞ্চলিক পাসপোর্ট অফিস, খাগড়াছড়ি, বান্দরবান, রাঙ্গামাটি, কক্সবাজার, নারায়ণগঞ্জ ও চাঁদপুরে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।
বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) দুপুরে খাগড়াছড়ি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাঙ্গামাটির ই-পাসপোর্টের কার্যক্রমের উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি।
এসময় রাঙ্গামাটি আঞ্চলিক পাসপোর্ট অফিসের কার্যালয়ে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী, পাসপোর্ট অধিদপ্তরের উপ-পরিচালক শাহ অলিউল্লাহ, স্কোয়ার্ড লিডার মেহেরান আলি, রাঙ্গামাটি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মনিরুজ্জামান মহসিন রোমান, রাঙ্গামাটি আইনজীবী প্রতীম রায় পাম্পু, রাঙ্গামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, রাঙ্গামাটি পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মোঃ জাহিদুল হক প্রমুখ।
রাঙ্গামাটিতে উদ্বোধনী অনুষ্ঠানের আগে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তারা বলেন, এই পাসপোর্ট বহির্বিশ্বে বাংলাদেশি পাসপোর্টের গ্রহণযোগ্যতা বৃদ্ধি করবে এবং পাসপোর্টের নিরাপত্তা অধিকতর নিশ্চিতকরণসহ ই-পাসপোর্টের মাধ্যমে বিদেশভ্রমণ ও ইমিগ্রেশন প্রক্রিয়া সহজ হবে।
বক্তারা আরো বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের আওতাধীন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর বাংলাদেশ সেনাবাহিনীর সহযোগিতায় জার্মান কোম্পানি ভেরিডোস জিএমবিএইচ কর্তৃক ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। ই-পাসপোর্ট নামে পরিচিত বায়োমেট্রিক পাসপোর্টে স্মাট কার্ড পযুক্তি ব্যবহার করা হয়। যাতে মাইক্রোপ্রসেসর চিপ এবং অ্যান্টেনা বসানো থাকে। আর এই পাসপোর্টের গুরুত্বপূর্ণ তথ্য পাসপোর্টের ডেটা পেইজ এবং চিপে সংরক্ষিত থাকে। তাই পাসপোর্ট নিয়ে মানুষের ভোগান্তি ও একজনের নামে একাধিক পাসপোর্ট করার প্রবণতা আর থাকবে না বলে আশাবাদ ব্যক্ত করেন বক্তারা।

Facebook Comments

বাংলাদেশ সময়: ৬:০৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
এ বিভাগের সর্বাধিক পঠিত
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
advertisement

এডিটর ইন চিফ : অ্যাডভোকেট শেখ সালাহউদ্দিন আহমেদ

নির্বাহী সম্পাদক : অ্যাডভোকেট শেখ সাইফুজ্জামান
সহযোগী সম্পাদক : ড. মোহাম্মদ এনামুল হক এনাম
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়
বাড়ি# ১৬৭, রোড# ০৩, লেভেল ৫, মহাখালি ডিওএইচএস, ঢাকা।
ajkervabna.com@gmail.com or info@ssa-bd.com, +880 16 8881 6691

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।