ajkervabna.com
শুক্রবার ১৮ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ ৪ঠা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শীতে কমলা খাবেন যে কারণে

ফিচার ডেস্ক | ০৯ নভেম্বর ২০২০ | ৩:৪৩ পূর্বাহ্ণ | 99 বার

শীতে কমলা খাবেন যে কারণে

আসছে শীতের মৌসুম। আর এই শীতে আপনার ত্বক হয়ে ওঠে রুক্ষ, শুষ্ক। তাই আমাদের এই শুষ্ক ত্বককে ভালো রাখার জন্য ভিটামিন সি জরুরি। ভিটামিন সি এর দুর্দান্ত উৎস হলো কমলা। আমাদের শরীরের কোনো টিস্যু ক্ষতিগ্রস্ত হলে তা সারাতে সাহায্য করে এই ভিটামিন। কমলা যদি মিষ্টিও হয়, তবু এটি এড়িয়ে যাবেন না। ওজন কমানোর ক্ষেত্রে সাহায্য করে বিভিন্ন ফল। কমলাও সেরকমই একটি ফল। গরমের শেষে আসছে শীত। শীতের দিনে সাইট্রাস জাতীয় ফলগুলো বেশি মিষ্টি আর রসালো থাকে। অন্য সব ফলের চেয়ে এই সময়ে কমলাকেই সেরা হিসাবে ধরা হয় এর পুষ্টি গুণের কারণে। কমলা শুধু খেতেই সুস্বাদু নয়, স্বাস্থ্যের জন্যও দারুণ উপকারী।
এই সময়ে বাজারে পাওয়া যাচ্ছে প্রচুর কমলালেবু। এই শীতে ওজন কমানোর জন্য খেতে পারেন কমলা। শুধু শীতে কেনো প্রতিদিন কমলা খাওয়া জরুরি, চলুন জেনে নেয়া যাক কেনো-
কমলা ওজন কমায়: ভাবছেন, কমলা খেলে কীভাবে ওজন কমে? প্রথমত কমলায় পানির পরিমাণ বেশি থাকে। এই ফলের প্রায় ৮৭ শতাংশই পানি। তাই এই ফল শরীর আর্দ্র রাখতে সাহায্য করে। শীতে নিয়মিত কমলা খেলে শরীরে পানির অভাবে টান পড়বে না। কারণ, এ সময়ে সাধারণত আমাদের পানি পানের পরিমাণ কমে যায়।
গবেষণা বলছে কমলার মধ্যে যে পানিতে দ্রবীভূত ভিটামিন সি থাকে, তা ওজন কমাতে অত্যন্ত উপযোগী। পাশাপাশি এই ভিটামিন সি শরীরের ফ্যাট বার্নিং প্রক্রিয়াকে সক্রিয় করে। এই প্রসঙ্গে আরো বলা যেতে পারে যে সব ফলই প্রাকৃতিকভাবে মিষ্টি। কখনো খুব মিষ্টি কিছু খেতে ইচ্ছে করলে আপনি নির্ভয়ে একটি কমলা খেয়ে নিতে পারেন।
রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি: শীতে কমে যাওয়া রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে কমলা। এতে রয়েছে ভিটামিন সি যা মুখের অভ্যন্তরীণ সমস্যা রাখে দূরে।
ঠা-া কাশি প্রতিরোধ: শীতের সময় একটি পরিচিত সমস্যা হলো কাশি। এই সময় নিয়মিত কমলা খেলে ঠা-া কাশি প্রতিরোধ করা সম্ভব।
স্ট্রোকের ঝুঁকি হ্রাস: আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, নিয়মিত সাইট্রাস জাতীয় ফল বিশেষ করে কমলা, জাম্বুরা ইত্যাদি খেলে স্ট্রোকের ঝুঁকি কমে।
কিডনিতে পাথরের ঝুঁকি কমায়: নিয়মিত কমলা খেলে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি অনেক কমে যায়।
এই শীতে বেশি বেশি কমলা খান আর সুস্থ থাকুন।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৩:৪৩ পূর্বাহ্ণ | সোমবার, ০৯ নভেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।