ajkervabna.com
শনিবার ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

সকালে খালি পেটে কলা খেলে কী ক্ষতি?

অনলাইন ডেস্ক | ০৮ নভেম্বর ২০২০ | ৫:১৬ পূর্বাহ্ণ | 113 বার

সকালে খালি পেটে কলা খেলে কী ক্ষতি?

সকালের নাস্তায় ঝক্কিঝামেলা এড়ানোর জন্য অনেকেই খালিপেটে কলা খান। কলা এমনই একটি ফল যা ব্রেকফাস্টে প্রায় অনিবার্য। কলা কোষ্ঠকাঠিন্য, অম্বল এবং আলসার হ্রাস করে এবং শরীর ঠাণ্ডা করে। কলাতে আয়রনের পরিমাণও বেশি যা হিমোগ্লোবিন উৎপাদন বাড়ায় এবং রক্তাল্পতা নিরাময়ে সাহায্য করে।
তবে কলা খালি পেটে খাওয়া নিয়ে প্রচুর তর্ক রয়েছে। কলায় রয়েছে শরীরের জন্য উপকারী পটাসিয়াম, ফাইবার ও ম্যাগনেসিয়াম। তা শক্তি বৃদ্ধি করে এবং খিদে দূরে রাখে। প্রতিদিন কলা খাওয়া যায়। কিন্তু তা খালি পেটে খাওয়া ঠিক নয়।
কলায় ২৫ শতাংশ চিনি থাকে। এত বেশি পরিমাণে চিনি খালি পেটে খাওয়া হলে ক্লান্ত লাগতে পারে। এ ছাড়াও কলা খালি পেটে খাওয়া হলে অ্যাসিডিটি হতে পারে।
আয়ুর্বেদ শাস্ত্রের মতে, সকালে খালি পেটে কোনো ফল খাওয়া ঠিক নয়। বর্তমানে আমরা যে ফলই কিনতে যাই না কেন, তাতে ক্ষতিকর রাসায়নিক থাকতে পারে। তাই সকালে খালি পেটে তা খাওয়া একেবারেই অনুচিত।
কলায় পটাসিয়াম, ফাইবার এবং ম্যাগনেসিয়ামের উৎস যা আপনার দেহের বিভিন্ন পুষ্টির প্রয়োজনীয়তা পূরণ করে। এটি শক্তি বাড়ায় এবং খিদে হ্রাস করে। পুষ্টিবিদদের মতে, কলা অ্যাসিডযুক্ত এবং এতে প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে, ফলে সকালে খালি পেটে না খাওয়াই ভালো।
সকালে কলা খেতে পারেন। কিন্তু তা খেতে হবে অন্য খাবারের সঙ্গে মিশিয়ে। রুটি বা পরোটা খেয়ে তারপর কলা খেতে পারেন, কলার স্মুদি খাওয়া যেতে পারে, আবার ওটমিলের সঙ্গে কলা ও অন্যান্য ফল মিশিয়ে খেতে পারেন।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৫:১৬ পূর্বাহ্ণ | রবিবার, ০৮ নভেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।