ajkervabna.com
সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

সাইবার নিরাপত্তা সূচকে বাংলাদেশের ৮ ধাপ উন্নতি

অনলাইন ডেস্ক | ২৪ ডিসেম্বর ২০২০ | ১০:৪৬ পূর্বাহ্ণ | 560 বার

সাইবার নিরাপত্তা সূচকে বাংলাদেশের ৮ ধাপ উন্নতি

সাইবার নিরাপত্তা ও ডিজিটাল উন্নয়ন পরিস্থিতি সূচকে বিশ্বের ১৬০টি দেশের মধ্যে ৬৫তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ। আগে এ সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৭৩ নম্বরে। আর দক্ষিণ এশিয়ায় মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। 

এস্তোনিয়াভিত্তিক ই-গভর্নেন্স অ্যাকাডেমি ফাউন্ডেশনের করা জাতীয় সাইবার নিরাপত্তা সূচকের তালিকা থেকে এ তথ্য পাওয়া গেছে। মৌলিক সাইবার হামলা প্রতিরোধের প্রস্তুতি, সাইবার ঘটনা, অপরাধ ও বড় ধরনের সঙ্কট ব্যবস্থাপনায় তৎপরতা মূল্যায়ন করে ন্যাশনাল সাইবার সিকিউরিটি ইনডেক্স- এনসিএসআই এই তালিকা তৈরি করে।

এনসিএসআইয়ের ওয়েবসাইটে প্রকাশিত সর্বশেষ সূচকে ৯৬ দশমিক ১০ স্কোর নিয়ে সবচেয়ে ভালো অবস্থায় আছে গ্রিস। এরপর ৯২ দশমিক ২১ স্কোর নিয়ে চেক রিপাবলিক এবং ৯০ দশমিক ৯১ স্কোর নিয়ে এস্তোনিয়া দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে।

যুক্তরাষ্ট্রের অবস্থান সূচকের ১৬ নম্বরে, যুক্তরাজ্য আছে ১৮তম অবস্থানে। প্রথম ২০টি দেশের মধ্যে এশিয়ার একমাত্র প্রতিনিধি সিঙ্গাপুরের অবস্থান ১৫ নম্বরে। চীন আছে ৮০তম স্থানে। ১৬০ দেশের এ তালিকায় সবচেয়ে বাজে অবস্থানে আছে সাউথ সুদান।

সূচকে ৪৪ দশমিক ১৬ স্কোর নিয়ে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। এ অঞ্চলের দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থায় থাকা ভারতের স্কোর ৫৯ দশমিক ৭৪, সূচকে অবস্থান ৩৫ নম্বরে।

এছাড়া পাকিস্তান সূচকের ৬৬তম (স্কোর ৪২.৮৬), নেপাল ৯৩তম (২৮.৫৭), শ্রীলংকা ৯৮তম (২৭.২৭), ভুটান ১১৫তম (১৮.১৮), আফগানিস্তান ১৩২তম (১১.৬৯), মিয়ানমার ১৩৯তম (১০.৩৯) অবস্থানে রয়েছে।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৪৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।