ajkervabna.com
শনিবার ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

সিরিয়া থেকে দ্রুত ও নিঃশর্তভাবে মার্কিন সেনা প্রত্যাহার করতে হবে: ইরান

আন্তর্জাতিক ডেস্ক | ২৬ নভেম্বর ২০২০ | ১০:৩৩ পূর্বাহ্ণ | 28 বার

সিরিয়া থেকে দ্রুত ও নিঃশর্তভাবে মার্কিন সেনা প্রত্যাহার করতে হবে: ইরান

ইরান বলেছে, মার্কিন সরকার সিরিয়ায় উগ্র সন্ত্রাসীদেরকে সমর্থন দিয়ে দেশটির জনগণের সম্পদ এবং জ্বালানি তেল লুটপাট করছে। এ অবস্থায় সিরিয়া থেকে দ্রুত ও নিঃশর্তভাবে মার্কিন সেনা প্রত্যাহার করতে হবে।

জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাজিদ তাখতে রাভাঞ্চি গতকাল (বুধবার) নিরাপত্তা পরিষদের এক বৈঠকে এসব কথা বলেন। তিনি বলেন, সিরিয়া থেকে দ্রুত এবং নিঃশর্তভাবে সমস্ত মার্কিন সেনা প্রত্যাহার করা জরুরি।

মাজিদ তাখতে রাভাঞ্চি বলেন, সিরিয়ায় সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার পরিবর্তে মার্কিন সেনারা জাতিসংঘ ঘোষিত সন্ত্রাসী গ্রুপ হায়াতে তাহরির আশ-শাম বা সাবেক আল-নুসরা ফ্রন্টের মতো সন্ত্রাসী গোষ্ঠীকে সমর্থন দিচ্ছে এবং দেশটির তেল সম্পদ লুটপাট করছে।

ইরানের এ কূটনীতিক বলেন, সিরিয়ার সরকার যেসব দেশের সেনা মোতায়েন করার অনুমতি দেয় নি সেসব দেশের সমস্ত সেনা প্রত্যাহার করতে হবে।

কুর্দি নিয়ন্ত্রিত কথিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস বা এসডিএফ-কে পৃষ্ঠপোষকতা দেয় আমেরিকা এবং তাদের মাধ্যমে সিরিয়ার পূর্বাঞ্চলের বেশিরভাগ তেলক্ষেত্র নিয়ন্ত্রণ করছে মার্কিন সেনারা। গত কয়েক মাসে ওই এলাকায় মার্কিন অস্ত্র ও সামরিক সরঞ্জামবাহী হাজার হাজার ট্রাক প্রবেশ করেছে। আমেরিকা দাবি করছে, সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের হাত থেকে সিরিয়ার তেলক্ষেত্রগুলো রক্ষার জন্য এসব অস্ত্র ও সামরিক সরঞ্জামাদি নেয়া হয়েছে। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কোনো রাখঢাক না করেই বলেছেন, সিরিয়ার তেলক্ষেত্র নিয়ন্ত্রণের মাধ্যমে আমেরিকা সেখানে তার অর্থনৈতিক স্বার্থ হাসিল করতে চায়।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৩৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।