ajkervabna.com
সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

সুদের ভয়াবহ পরিণাম সম্পর্কে আল্লাহর ঘোষণা

অনলাইন ডেস্ক | ২২ নভেম্বর ২০২০ | ৯:২২ পূর্বাহ্ণ | 174 বার

সুদের ভয়াবহ পরিণাম সম্পর্কে আল্লাহর ঘোষণা

ইসলামে সুদকে হারাম করা হয়েছে। সুদ সমাজের এক চরম ব্যাধি। সুদের ভয়াল থাবায় দরিদ্র মানুষ আরও দারিদ্র্যের চরমসীমায় নেমে যায়। সমাজে চলে আসে বিশৃঙ্খলা ও সামাজিক-অর্থনৈতিক অসমতা।

এ বিষয়ে মহান আল্লাহতায়ালা পবিত্র কোরআনে ইরশাদ করেছেন, ‘আল্লাহ ব্যবসা হালাল করেছেন এবং সুদ হারাম করেছেন। অতএব, যার কাছে তার রবের পক্ষ থেকে উপদেশ আসার পর সে বিরত হলো, যা গত হয়েছে তা তার জন্যই ইচ্ছাধীন। আর তার ব্যাপারটি আল্লাহর হাওয়ালায়। আর যারা ফিরে গেল, তারা আগুনের অধিবাসী-জাহান্নামি।’ (সুরা বাকারা : ২৭৫)।

হাদিসে বর্ণিত আছে, হজরত জাবির (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল (সা.) সুদ গ্রহীতা, দাতা ও সুদি কারবারের লেখক এবং সুদি লেনদেনের সাক্ষী, সবার ওপর লানত করেছেন।

সুদের শাস্তির কঠোরতা বিচারে নিচের হাদিসটি প্রণিধানযোগ্য। রাসুল (সা.) বলেছেন, ‘সুদের গুনার ৭০টি স্তর রয়েছে, তার মধ্যে সর্বনিম্ন স্তর হচ্ছে আপন মাকে বিয়ে (মায়ের সঙ্গে জেনা) করা।’ (সুনানে ইবনে মাজাহ : ২২৭৪)।

ইরশাদ হচ্ছে : যারা সুদ খায়, তারা তার মতো (কবর থেকে) উঠবে, যাকে শয়তান স্পর্শ করে পাগল বানিয়ে দেয়। এটা এ জন্য যে, তারা বলে, বেচাকেনা সুদের মতোই। অথচ আল্লাহ ব্যবসা হালাল করেছেন এবং সুদ হারাম করেছেন। অতএব, যার কাছে তার রবের পক্ষ থেকে উপদেশ আসার পর সে বিরত হলো, যা গত হয়েছে তা তার জন্যই ইচ্ছাধীন। আর তার ব্যাপারটি আল্লাহর হাওয়ালা। আর যারা ফিরে গেল, তারা আগুনের অধিবাসী-জাহান্নামি। তারা সেখানে চিরস্থায়ী হবে। (সুরা বাকারা, আয়াত ২৭৫)।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:২২ পূর্বাহ্ণ | রবিবার, ২২ নভেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
এ বিভাগের সর্বাধিক পঠিত
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।