ajkervabna.com
সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

৮০ শতাংশ করোনা রোগীর ভিটামিন ডির ঘাটতি পেয়েছেন স্পেনের গবেষকরা

আন্তর্জাতিক ডেস্ক | ২৯ অক্টোবর ২০২০ | ২:২০ পূর্বাহ্ণ | 133 বার

৮০ শতাংশ করোনা রোগীর ভিটামিন ডির ঘাটতি পেয়েছেন স্পেনের গবেষকরা

স্পেনের একটি হাসপাতালে দুই শতাধিক রোগীর দেহে ভিটামিন ডির ঘাটতি পাওয়া গেছে। বুধবার বিজ্ঞানীরা এ বিষয়টি নিশ্চিত করেছেন। জার্নাল অব ক্লিনিক্যাল এন্ড্রোক্রিনোলজি অ্যান্ড মেটাবোলিজমে ওই গবেষণার বিষয়টি প্রকাশ করা হয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের।

তবে গবেষকরা এখনই জোর দিয়ে বলতে পারছেন না যে, ভিটামিন ডির ঘাটতির সঙ্গে করোনার কোনওরকম সম্পর্ক আছে কিনা। তবে, অতীতে একাধিক গবেষণায় এটা প্রমাণিত যে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে সংক্রমণের হাত থেকে রক্ষা করতে পারে ভিটামিন ডি।

স্পেনের সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, করোনাভাইরাসে আক্রান্ত ৮০ শতাংশ রোগীর মধ্যেই ভিটামিন ডির ঘাটতি রয়েছে। স্পেনের মার্কেস ডি ভালডিসিলা বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি থাকা ২১৬ জন করোনা রোগীর ওপর এই সমীক্ষা চালানো হয়। গবেষকরা দেখেছেন, এসব রোগীর ৮০ শতাংশর মধ্যেই ভিটামিন ডির ঘাটতি রয়েছে।

তবে শরীরে ভিটামিন ডির কমবেশির সঙ্গে কোভিডের তীব্রতা বাড়ে কমে কিনা, সে বিষয়টি স্পষ্ট করে উল্লেখ করা হয়নি।
স্প্যানিশ গবেষকরা বলছেন, ভিটামিন ডি রক্তের ক্যালসিয়াম ঘনত্বকে নিয়ন্ত্রণ করে। একই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করার ক্ষমতা রয়েছে ভিটামিন ডির।

গবেষকদের মতে, ভিটামিন ডি কম রয়েছে এমন কোভিড-১৯ রোগীর ক্ষেত্রে দেখা গেছে, প্রদাহজনক চিহ্নিতকারী ফেরিটিন এবং ডি-ডাইমার সিরামের মাত্রা বেড়ে যায়।

স্পেনের সান্টান্দারের ক্যান্টাব্রিয়া বিশ্ববিদ্যালয়ের হোসে এল হার্নান্দেজ মনে করেন, কোভিড-১৯ রোগীর রক্তে ভিটামিন ডির ঘাটতি থাকলে অবশ্যই ভিটামিন ডি চিকিৎ‌সার পরামর্শ দেওয়া উচিত। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ার সঙ্গে সঙ্গে পেশি শিথিলতাও দূর হবে।

হার্নান্দেজের মতে, প্রবীণ বা কোমর্বিডিটিস রয়েছে এমন উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের মধ্যে এমনকি চিকিৎসক, নার্সদেরও ভিটামিন ডির ঘাটতি রয়েছে কিনা, তা আগে পরীক্ষা করে দেখা উচিত। ঘাটতি থাকলে সে ক্ষেত্রে সংক্রমণের হাত থকে নিস্তার পেতে ভিটামিন ডির চিকিৎসা করা জরুরি।

ভিটামিন ডির সঙ্গে স্বাস্থ্য সম্পর্কিত একাধিক বিষয় জড়িত। এ নিয়ে গবেষণা এখনও চলছে। তবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে ভিটামিন ডির যে প্রভাব রয়েছে। বিশেষ করে সংক্রমণ প্রতিরোধের ক্ষেত্রে, এ বিষয়টি ইতোমধ্যেই প্রমাণিত।

আমাদের শরীরে যে সকল ভিটামিন অত্যন্ত প্রয়োজনীয় তার মধ্যে ভিটামিন ডি প্রথম সারিতে রয়েছে। এটি যেমন আমাদের শরীরে ক্যালসিয়াম এবং ফসফরাস এর পরিমাণ বাড়িয়ে তোলে, ঠিক তেমনই দাঁত ও হাড়ের গঠনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

বেশ কিছু রোগের প্রতিষেধক হিসাবেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে ভিটামিন ডি। সূর্যের আলো থেকে আমরা ভিটামিন ডির ঘাটতি পূরণ করতে পারি। এছাড়া বিভিন্ন খাবার থেকেও ভিটামিন ডি পেতে পারি।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ২:২০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০

ajkervabna.com |

advertisement
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।