ajkervabna.com
বৃহস্পতিবার ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

অনলাইন ডেস্ক | ১৯ ডিসেম্বর ২০২০ | ৬:০০ অপরাহ্ণ | 26 বার

করোনায় আন্ত্রান্ত হয়ে মারা গেছেন চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী চিত্র সম্পাদক আমিনুল ইসলাম মিন্টু। গতকাল শুক্রবার রাত সাড়ে ৭টার দিকে চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি [ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন]।

খবরটি জানিয়েছেন গুনী এই সম্পাদকের ছেলে ফারহান ইসলাম। তার বয়স হয়েছিলো ৮১ বছর।

ফারহান জানান, প্রায় এক সপ্তাহ ধরে করোনায় আক্রান্ত হয়ে তার বাবা লাইফ সাপোর্টে ছিলেন। শুক্রবার সন্ধ্যার পর অবস্থার অবনতি হলে মারা যান তিনি। গতকাল বনানী কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়েছে।

করোনার পরিস্থিতির কারণে আমিনুল ইসলাম মিন্টুর মরদেহ এফডিসিতে নেয়া হয়নি। তবে এফডিসির পরিচালক, প্রযোজক সমিতির নেতারা তাকে শেষ দেখা দেখতে গিয়েছিলেন বলে জানিয়েছেন ফারহান।

আমিনুল ইসলাম মিন্টু প্রথম ১৯৮৬ সালে শ্রেষ্ঠ চিত্রসম্পাদক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন ‘আঘাত’ সিনেমার মাধ্যমে। এরপর ১৯৮৭ সালে দিলীপ বিশ্বাসের ‘অপেক্ষা’, ১৯৯০ সালে ‘গরীবের বউ’ এবং সর্বশেষ ১৯৯৬ সালে দিলীপ বিশ্বাসের ‘অজান্তে’ সিনেমার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

১৯৩৯ সালের ৫ আগস্ট সিরাজগঞ্জে জন্মগ্রহণ করেন মিন্টু। ১৯৬০ সালে প্রখ্যাত চিত্র সম্পাদক বশীর হোসেনের সহকারী হিসেবে ‘চান্দা’ সিনেমা দিয়ে কর্মজীবন শুরু করেন তিনি। একক চিত্র সম্পাদক হিসেবে তার প্রথম কাজ করা মুস্তাফিজ পরিচালিত ‘পয়সে’ সিনেমার মাধ্যমে। এটি মুক্তি পায় ১৯৬৩ সালে।

চিত্র সম্পাদক হিসাবে তার কাজ করা চলচ্চিত্রগুলো হচ্ছে, মালা, আখেরি স্টেশন, তালাশ, পায়েল, আনাড়ি, চকোরী, চান্দ অর চাঁদনী, পীচঢালা পথ, দাগ, বিজলী, দি রেইন, কি যে করি, জাদুর বাঁশী, আসামী হাজির, সারেং বউ, অঙ্গার, দাবী, আসামী, ফকির মজনু শাহ, অনুরাগ, সোহাগ, জিঞ্জির, আরাধনা, ভাঙ্গা গড়া, আঘাত, অপেক্ষা, গরীবের বউ, অজান্তে।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:০০ অপরাহ্ণ | শনিবার, ১৯ ডিসেম্বর ২০২০

ajkervabna.com |

advertisement
এ বিভাগের সর্বাধিক পঠিত
advertisement
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
advertisement

©- 2021 ajkervabna.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।